thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

৫ কার্যদিবস পরে শেয়ারবাজারে উত্থান

২০১৭ মার্চ ০৬ ১৫:১৯:১০
৫ কার্যদিবস পরে শেয়ারবাজারে উত্থান

দ্য রিপোর্ট প্রতিবেদক : টানা ৫ কার্যদিবস পতনের পরে দেশের উভয় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই) উত্থান হয়েছে। সোমবারের (৬ মার্চ) লেনদেনের মাধ্যমে এ উত্থান হয়েছে। একইসঙ্গে এদিন আর্থিক লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ার এবং ইউনিটের দর বেড়েছে। স্টক এক্সচেঞ্জ দুটির ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৬ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৫৫৮৯ পয়েন্টে। এর আগে টানা ৫ দিনের পতনে ৬২ পয়েন্ট কমেছিল।

সোমবার ডিএসইতে ৯৬১ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন যার পরিমাণ ছিল ৭৯৪ কোটি ৪৮ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ১৬৬ কোটি ৬০ লাখ টাকার বা ২১ শতাংশ।

ডিএসইতে লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানির মধ্যে ১৭২টি বা ৫২.৬০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১০৪টি বা ৩১.৮০ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি বা ১৫.৬০ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। এদিন কোম্পানির ৬৭ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা জিপিএইচ ইস্পাতের ৪০ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৭ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বারাকা পাওয়ার।

লেনদেনে এরপর রয়েছে- আরএসআরএম স্টিল, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, ইসলামি ব্যাংক, জাহিন স্পিনিং, বেক্সিমকো, স্কয়ার ফার্মাসিউটিক্যালস ও একটিভ ফাইন কেমিক্যাল।

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০৪৯৫ পয়েন্টে। বাজারটিতে ৫৪ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৫০টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১৩৩টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তীত রয়েছে ৩২টির।

এর আগে সিএসইর সিএসসিএক্স মূল্য সূচক রবিবার ২৪ পয়েন্ট, বৃহস্পতিবার ৩৩ পয়েন্ট, বুধবার ১১ পয়েন্ট, মঙ্গলবার ১০ পয়েন্ট ও সোমবার ২৮ পয়েন্ট কমেছিল।


(দ্য রিপোর্ট/আরএ/মার্চ ০৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর