thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

নারী দিবসে ‘নারীগণ’

২০১৭ মার্চ ০৮ ১৩:০১:২৩
নারী দিবসে ‘নারীগণ’

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজধানীর সেগুনবাগিচার জাতীয় নাট্যশালায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ বুধবার (৮ মার্চ) সন্ধ্যা ৭টায় পালাকার প্রযোজিত ‘নারীগণ’ নাটকের বিশেষ প্রদর্শনী হবে। সৈয়দ শামসুল হকের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন আতাউর রহমান। ইতিহাসের পাতা থেকে তুলে আনা ২৫০ বছর আগের ঘটনা নিয়ে তৈরি হয়েছে নাটক নারীগণ।

পলাশীর যুদ্ধে ইংরেজদের জয় হয়েছিল ষড়যন্ত্র আর অভ্যন্তরীণ বিশ্বাসঘাতকতার কারণে। নবাব সিরাজউদ্দৌলাকে হত্যার মধ্য দিয়ে কোম্পানি রাজত্ব কায়েম হয়। ১৭৫৭ সালের ৩ জুলাই নবাব সিরাজউদ্দৌলাকে হত্যা করা হয়।

মিরনের আদেশে মোহাম্মদী বেগ জাফরগঞ্জ প্রাসাদের নির্জন কক্ষে নবাবকে নৃশংসভাবে হত্যা করে। এরপর নবাবের লাশ হাতির পিঠে নিয়ে মীরন, মোহাম্মদী বেগ ও খান-ই-মুর্শিদ বিজয় মিছিল বের করে। রাস্তার দুই পাশে দাঁড়িয়ে অসংখ্য মানুষ সেদিন চোখের পানি মুছতে মুছতে এই দৃশ্য দেখেছিল।

এ সময় রাজপ্রাসাদের অন্তঃপুরে নারীদের মধ্যে কী ঘটেছিল তা ইতিহাসের পাতায় লেখা নেই। ইতিহাসের ওপর নির্ভর করে সেই কাহিনী লিখেছেন সৈয়দ শামসুল হক। নারীগণ নাটকে তিনি তুলে ধরেছেন নবাব সিরাজউদ্দৌলার পতনের সময় নবাব মহলের অন্তঃপুরে বন্দী নারীদের জীবনে ঘটে যাওয়া ঘটনা।

সিরাজের মাতামহী শরিফুন্নেছা, মা আমিনা আর স্ত্রী লুৎফার বয়ানে উঠে আসে সেই সব ঘটনা। রাজনীতিতে নারীদের অংশগ্রহণ, নারীর মর্যাদা ও ইচ্ছার স্বাধীনতাসহ সংশ্লিষ্ট অনেক বিষয়ই উঠে এসেছে এই নাটকে।

নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন অনিকেত পাল বাবু, আলোক পরিকল্পনা করেছেন ঠাণ্ডু রায়হান, সংগীত পরিকল্পনায় অজয় দাশ, পোষাক পরিকল্পনায় লুসী তৃপ্তি গোমেজ, পোস্টার ডিজাইন দিলারা বেগম জলি, প্রযোজনা অধিকর্তা আমিনুর রহমান মুকুল।

(দ্য রিপোর্ট/পিএস/মার্চ ৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর