thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

গণতন্ত্রের মুক্তির ওপর নারীমুক্তি নির্ভর করে : ফখরুল

২০১৭ মার্চ ০৮ ১৪:০৩:৩২
গণতন্ত্রের মুক্তির ওপর নারীমুক্তি নির্ভর করে : ফখরুল

দ্য রিপোর্ট প্রতিবেদক : গণতন্ত্রের মুক্তির ওপর নারীমুক্তি ও নারী অধিকারসহ সবকিছুই নির্ভর করে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার (৮ মার্চ) বেলা পৌনে ১২টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এক র‌্যালির উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। জাতীয়তাবাদী মহিলা দল এর আয়োজন করে।

মির্জা ফখরুল বলেন, ‘আজ আন্তর্জাতিক নারী দিবস। বিশ্বের জনসংখ্যার অর্ধেক নারী। মানব সভ্যতার ইতিহাসে নারীদের অবদান পুরুষদের সমান। আমাদের একটি জিনিস মনে রাখতে হবে, গণতন্ত্রের মুক্তির ওপর নারীমুক্তি, নারীদের স্বাধীনতা, অধিকার এ সবকিছুই নির্ভর করবে। তাই যদি দেশে গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা থাকে, যদি আমরা আমাদের অধিকারগুলো প্রয়োগ করা নিশ্চিত করতে পারি তাহলে কেবল নারী অধিকার প্রতিষ্ঠিত করতে পারব।’

বাংলাদেশে নারী মুক্তি আন্দোলন সূচনা করেছিলেন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান উল্লেখ করে তিনি বলেন, ‘শহীদ জিয়া উপলব্ধি করেছিলেন, নারীদের পেছনে ফেলে রাখলে রাষ্ট্র নির্মাণ সম্ভব হবে না। সেজন্য তিনি মহিলাবিষয়ক মন্ত্রণালয় তৈরি করেছিলেন এবং নারীদের সর্বক্ষেত্রে তাদের অধিকার প্রতিষ্ঠা করতে উদ্যোগ গ্রহণ করেছিলেন। যার ধারাবাহিকতায় পরবর্তীতে খালেদা জিয়া নারীদের সেই উদ্যোগকে আরও বেগবান করেছেন।

আজকে দেশে যে সংকট তা হচ্ছে গণতন্ত্রের সংকট, অধিকারের সংকট এমনটা উল্লেখ করে বিএনপির মহাসচিব বলেন, ‘আসুন আন্তর্জাতিক নারী দিবসে শপথ গ্রহণ করি আমরা দেশনেত্রী খালেদা জিয়ার নেতৃত্বে গণতন্ত্রকে পুনরুদ্ধার করব, আমাদের অধিকার রক্ষা করব এবং নারীদের প্রতি যাতে করে কোনো প্রকার অত্যাচার নির্যাতন না হয়, সে ব্যাপারে সোচ্চার হব। এবং সামনের দিনে রাষ্ট্র নির্মাণে এগিয়ে যাব।’

এ সময় আরও বক্তব্য রাখেন- বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

র‌্যালিতে উপস্থিত ছিলেন-বিএনপির মহিলাবিষয়ক সম্পাদক নূরে আরা সাফা, মহিলা দলের সহসভাপতি জেবা খান, সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক হেলেন জেরিন খান প্রমুখ।

(দ্য রিপোর্ট/এমএইচ/এম/এনআই/মার্চ ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর