thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

ডিএসইতে লেনদেন বেড়েছে ১৫ শতাংশ

২০১৭ মার্চ ০৮ ১৫:২২:৫৯
ডিএসইতে লেনদেন বেড়েছে ১৫ শতাংশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আর্থিক লেনদেনে বেড়েছে ১৫ শতাংশ। একইসঙ্গে মূল্যসূচক বেড়েছে। তবে কমে গেছে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। বুধবারের (৮ মার্চ) লেনদেনে এ চিত্র দেখা গেছে। ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৫৬৫০ পয়েন্টে। যা মঙ্গলবার ৩৪ পয়েন্ট ও সোমবার ১৬ পয়েন্ট বেড়েছিল।

সোমবার ডিএসইতে ১ হাজার ৩০২ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন যার পরিমাণ ছিল ১ হাজার ১২৭ কোটি ৫৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ১৭৪ কোটি ৫৫ লাখ টাকার বা ১৫ শতাংশ।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানির মধ্যে ১১৪টি বা ৩৪.৫৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৭৫টি বা ৫৩.০৩ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি বা ১২.৪২ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। এদিন কোম্পানির ৭১ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সিটি ব্যাংকের ৫৪ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪৬ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে শেফার্ড ইন্ডাস্ট্রিজ।

লেনদেনে এরপর রয়েছে- কেয়া কসমেটিকস, বিডি থাই অ্যালুমিনিয়াম, ইসলামি ব্যাংক, ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেষ্টমেন্ট, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, এএফসি অ্যাগ্রো বায়োটেক ও বেক্সিমকো।

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০৬০৭ পয়েন্টে। বাজারটিতে ৮৪ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৫৭টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১০৪টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তীত রয়েছে ৩২টির।

এর আগেরদিন সিএসইর সিএসসিএক্স মূল্যসূচক ৬২ পয়েন্ট বেড়েছিল। আর ৬২ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।


(দ্য রিপোর্ট/আরএ/মার্চ ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর