thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

মাটন শিক কাবাব রেসিপি

২০১৭ মার্চ ০৮ ১৫:৪০:৩৬
মাটন শিক কাবাব রেসিপি

দ্য রিপোর্ট ডেস্ক : মোগলরা চলে গেলেও তাদের পছন্দের পদগুলো কিন্তু এখনো রয়ে গেছে। তেমনই একটি পদ হল মাটন শিক কাবাব। আপনি নন-ভেজ খেতে ভালোবাসেন, আর শিক কাবাব খান না এটা তো হতে পারে না।

তাই তো আমার নতো ভোজনরসিকদের কথা ভেবেই আজ এই প্রবন্ধে আপনাদের শেখাতে চলেছি এমন একটি পদ, যা আপনার সামনে আনলে জিভে জলে আসতে বাধ্য।

চলুন শুরু করা যাক এই রাজকীয় পদটি বানানোর রেসিপি-

উপকরণ

মাটন কিমা ৫০০ গ্রাম, গরম মশলা একটা চামচের তিন চতুর্থাংশ, পেঁয়াজ ১ টা (কুচি কুচি করে কাটা), আদা বাটা ২ চামচ, রসুন বাটা ২ চামচ, পেঁপের পেস্ট ১ চামচ, লেবুর রস ১ চামচ, পেঁয়াজের পেস্ট ১ চামচ, কাজুবাদামের পেস্ট ২ চামচ, কর্নফ্লাওয়ার ১ চামচ, মরিচ গুড়ো ১ চামচ, সাদা মরিচ গুড়ো এক চিমটে, কালো মরিচ গুড়ো এক চিমটে, জিরা গুড়ো ১ চামচ, ধনে গুড়ো ১ চামচ, হলুদ গুড়ো হাফ চামচ, ডিমের কুসুম ১ টা ও তেল/ ঘি অল্প করে

বানানোর পদ্ধতি

ভালো করে মটন কিমাটা ধুয়ে পানি টা ঝড়িয়ে নিন। এবার মিক্সারে সব উপকরণগুলো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। হাত দিয়ে পুনরায় মশলাগুলো ভালো করে মাখিয়ে পুরের মতো বানিয়ে নিন। পুরটা কম করে ১ ঘণ্টা ঢাকা দিয়ে রাখুন। মাইক্রো ওয়েভটা ৩৫০ ডিগ্রি ফারেন হাইটে প্রি-হিট করুন।

এবার বাঁশের কাঠি জোগার করে সেগুলো ৫ মিনিট পানিতে ভিজিয়ে নিন। তরপর পানিটা মুছে ফেলুন। বাঁশের কাঠি বা শিকে ভালো করে ঘি বা তেল লাগান। এবার মটন দিয়ে বানানো পুরটা থেকে অল্প অল্প করে নিয়ে শিকে লাগাতে থাকুন। ভালো করে শিকের সঙ্গে পুরটা লাগিয়ে দেবেন। না হলে পুরটা পরে যেতে পারে। এইভাবে পুরো শিকটা পুর দিয়ে ভরিয়ে দিন।

এবার শিকগুলো একে একে ওভেনে রাখুন এবং গ্রিল মোড অন করে দিন। মাঝে মাঝে কিমার উপরে অল্প করে ঘি বা তেল দিয়ে দেবেন। যখন দেখবেন কাবাবটা ভালো করে রান্না হয়ে গেছে, তখন সেগুলোকে একটা প্লেটে সংগ্রহ করুন।

আপনার মাটন শিক কাবাব তৈরি হেয় গেছে পরিবেশনের জন্য। পরিবেশনের সময় অল্প করে চাট মশলা আর লেবুর রস ছড়িয়ে দিন কাবাবগুলোর উপর।

(দ্য রিপোর্ট/এফএস/মার্চ ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর