thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

জিয়া অরফানেজ মামলা

পুনঃতদন্ত চেয়ে খালেদার আবেদনের আদেশ বৃহস্পতিবার

২০১৭ মার্চ ০৮ ১৬:৪২:৪২
পুনঃতদন্ত চেয়ে খালেদার আবেদনের আদেশ বৃহস্পতিবার

দ্য রিপোর্ট প্রতিবেদক : জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় অংশবিশেষ পুনঃতদন্ত চেয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা রিভিশন আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আদেশের জন্য বৃহস্পতিবার (০৯ মার্চ) দিন ধার্য করেছেন হাইকোর্ট।

বুধবার (০৮ মার্চ) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ আদেশের এই দিন ধার্য করেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুর রেজাক খান, সঙ্গে ছিলেন জাকির হোসেন ভূঁইয়া। দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান।

পরে আইনজীবী জাকির হোসেন ভূঁইয়া বলেন, অরফানেজ ট্রাস্ট মামলার অংশবিশেষ পুনঃতদন্ত চেয়ে করা আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আদেশের জন্য বৃহস্পতিবার দিন ঠিক করেছেন আদালত।

এর আগে মঙ্গলবার আবেদনের বিষয়ে আইনজীবী জাকির হোসেন ভূইয়া জানান, জিয়া অরফানেজ মামলার অভিযোগে বলা হয়েছে ট্রাস্টের দুই কোটি ১০ লাখ টাকা এসেছে সৌদি আরব থেকে। প্রকৃতপক্ষে এই অর্থ কুয়েতের আমির অরফানেজ ট্রাস্টের জন্য দিয়েছেন। যেই টাকা লাভসহ (প্রায় পৌনে ৬ কোটি) এখনও ট্রাস্ট ফান্ডে জমা রয়েছে। তাই বিচারিক আদালতে আবেদন করেন মামলার এই অংশ পুনঃতদন্তের জন্য। সেই আবেদন গত ২ ফেব্রুয়ারি খারিজ হয়। যার বিরুদ্ধে খালেদা জিয়া হাইকোর্টে রিভিশন আবেদন করেন।

তিনি আরও বলেন, একই সময়ে কুয়েতের আমির ৪ কোটি ৪৪ লাখ ৮১ হাজার ২১৬ টাকা প্রদান করেন। এর মধ্যে দুই কোটি ১০ লাখ টাকা অরফানেজ ট্রাস্টের নামে থাকলেও বাকি টাকা বাগেরহাটের জিয়া মেমোরিয়াল ট্রাস্টকে দেওয়া হয়েছে। মেমোরিয়াল ট্রাস্টে খালেদা জিয়া নাই বলে তাদের কোনো অভিযোগ নেই। আর অরফানেজ ট্রাস্টে খালেদা জিয়া নমিনি ছিলেন। তাই তাকে রাজনৈতিকভাবে হয়রানি করার জন্যই এই অভিযোগ আনা হয়েছে।

হাইকোর্টের একই বেঞ্চ মামলাটি সিনিয়র বিশেষ জজ আদালতে স্থানান্তরের আদেশ দিয়েছেন। চার কার্যদিবস শুনানি শেষে আবেদনের বিষয়ে বুধবার এই আদেশ দেন আদালত।

মামলাটি বর্তমানে বকশীবাজার আলীয়া মাদরাসা সংলগ্ন বিশেষ জজ আদালত-৩ এ বিচারাধীন রয়েছে। বৃহস্পতিবার এই মামলায় সাক্ষী জেরার জন্য দিন ধার্য ছিল।

মামলার বিবরণীতে জানা যায়, ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুদক। এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়।

খালেদা ছাড়াও এ মামলার অপর আসামিরা হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, সাবেক সাংসদ ও ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল, সাবেক মুখ্যসচিব কামাল উদ্দিন সিদ্দিকী, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও জিয়াউর রহমানের বোনের ছেলে মমিনুর রহমান।

(দ্য রিপোর্ট/কেআই/এপি/মার্চ ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর