thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

‘সরকারের মহাপরিকল্পনা, বদলে যাবে পুরনো ঢাকা’

২০১৭ মার্চ ০৮ ১৮:০৩:৩৪
‘সরকারের মহাপরিকল্পনা, বদলে যাবে পুরনো ঢাকা’

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রশস্ত রাস্তা ও বহুতল ভবন নির্মাণের মাধ্যমে পুরনো ঢাকার ঘিঞ্জি চেহারা ও জরাজীর্ণ অবস্থা বদলে দিতে সরকার মহাপরিকল্পনা গ্রহণ করেছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জনিয়ার মোশাররফ হোসেন।

জাতীয় সংসদে বুধবার (৮ মার্চ) টেবিলে উত্থাপিত সরকার দলীয় সংসদ সদস্য আ.ফ.ম. বাহাউদ্দীন নাছিমের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানিয়েছেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এদিন বিকেল ৩টা ২২ মিনিটে সংসদের কার্যক্রম শুরু হয়।

ইঞ্জনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, ‘গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) প্রণীতব্য ঢাকা স্ট্রাকচার প্ল্যানে (২০১৬-২০৩৫) পুরনো ঢাকার কোন কোন জায়গায় পুনঃনির্মাণ প্রয়োজন তা চিহ্নিত করে একটি বিস্তারিত পুর্নবাসন পরিকল্পনা গ্রহণের বিষয় উল্লেখ করা হয়েছে। ইতোমধ্যে অল্প জায়গায় অধিক মানুষের বাসস্থান নির্মাণের দৃষ্টিকোণ থেকে রাজউক ঢাকা শহরের বিভিন্ন এলাকায় বহুতল এপার্টমেন্ট প্রকল্প গ্রহণ করেছে।’

মন্ত্রী জানিয়েছেন, পুরনো ঢাকার অতি ঘনবসতিপূর্ণ, দুর্যোগপ্রবণ, জরাজীর্ণ ইমারতগুলো থেকে উক্ত এলাকাবাসীকে পরিত্রাণ দেওয়ার লক্ষ্যে পুরনো ঢাকার বিভিন্ন সাইট চিহ্নিত করে অল্প জায়গায় অধিক নাগরিক সুবিধাদি সম্বলিত বহুতল ভবন নির্মাণের পরিকল্পনা রয়েছে রাজউকের। এ লক্ষ্যে কুরিয়া রিসার্চ ইনস্টিটিউট ফর হিউম্যান সেটেলমেন্টের সঙ্গে আরবান রিডেভেলপমেন্ট প্রকল্পের বিষয়ে কারিগরী ও পেশাগত জ্ঞান, তথ্য ও অভিজ্ঞতা বিনিময়ে একটি সমঝোতা স্মারক সম্পাদনের বিষয়ে কার্যক্রম চলমান আছে।

(দ্য রিপোর্ট/কেএ/জেডটি/মার্চ ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর