thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

কুবি উপাচার্যকে অবাঞ্ছিত ঘোষণা, কার্যালয়ে প্রবেশে বাধা

২০১৭ মার্চ ০৮ ২২:৩১:৩৬
কুবি উপাচার্যকে অবাঞ্ছিত ঘোষণা, কার্যালয়ে প্রবেশে বাধা

কুবি প্রতিনিধি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অবৈধ নিয়োগ, বাণিজ্য সিন্ডিকেট ও আত্মীয়করণের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণসহ বেশ কয়েকটি দাবিতে উপাচার্যকে অবাঞ্ছিত ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষক সমিতি।

বুধবার (৮ মার্চ) দুপুরে উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আশরাফকে তার কার্যালয়ে প্রবেশকালে বাধা দেয় শিক্ষক সমিতির নেতৃবৃন্দ।

জানা যায়, ৩ মার্চ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডরমেটরিতে পরিকল্পিত হামলা ও ডাকাতি এবং ১৮ জানুয়ারি দুই জন শিক্ষকের বাসায় পরিকল্পিত হামলাকারীদের গ্রেফতার ও বিচারের আওতায় আনা, বিভিন্ন বিভাগের প্ল্যানিং কমিটিসমূহের সুপারিশ ছাড়াই অবৈধ নিয়োগ বিজ্ঞপ্তি ও অনিয়মতান্ত্রিক সকল নিয়োগ বাতিল, শিক্ষক ডরমেটরিতে সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ, ডেপুটিভাতা ভোগকারীদের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করা মোট চার দফা দাবিতে মঙ্গলবার পর্যন্ত উপাচার্যকে সময়সীমা বেঁধে দেয় শিক্ষক সমিতি। বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে দাবিগুলোর বিষয়ে পদক্ষেপ জানতে শিক্ষক নেতারা মঙ্গলবার উপাচার্যের কার্যালয়ে তার সাথে দেখা করতে যান। এ সময় উপাচার্য শিক্ষক নেতাদের তাচ্ছিল্য করেন এবং দেখে নেওয়ার হুমকি দেন।

উপাচার্যকে নিরাপত্তা বিঘ্নকারী আখ্যা দিয়ে ৭ মার্চ (মঙ্গলবার) থেকে তাকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করে শিক্ষক সমিতি। এরই ধারাবাহিকতায় বুধবার দুপুরে উপাচার্য তার কার্যালয়ে প্রবেশ করতে গেলে তাকে বাধা দেয় শিক্ষক সমিতির নেতৃবৃন্দ। এ সময় উপাচার্যের সাথে শিক্ষক নেতৃবৃন্দের বাকবিতাণ্ডা হয়। পরে উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান নেন শিক্ষক সমিতির নেতৃবৃন্দ।

কার্যালয়ে প্রবেশে বাধার বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আশরাফ বলেন, ‘আমি তাদের যৌক্তিক দাবি এর আগে মেনে নিয়েছি। এখন তারা অন্যায় দাবি করছে। তারা মানুক আর না মানুক, আমি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।’

এ বিষয়ে শিক্ষক সমিতির সভাপতি ড. মো. আবু তাহের বলেন, ‘যতদিন পর্যন্ত উপাচার্য আমাদের দাবি মানবেন না ততদিন পর্যন্ত তাকে আমরা তার কার্যালয়ে প্রবেশ করতে দেব না। তিনি একটার পর একটা অন্যায় করছেন। নিয়ম বহির্ভূতভাবে কাজ করে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশ নষ্ট করেছেন।’

এদিকে, উপাচার্যের প্রত্যক্ষ মদদ ও প্রশ্রয়েই শিক্ষকের বাসা ও ডরমেটরিতে হামলা, লুটপাট ও লাঞ্চনার ঘটনা সংগঠিত হয়েছে বলে দাবি করেছে বঙ্গবন্ধু পরিষদ।

বুধবার সন্ধ্যায় বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মো. আইনুল হক ও সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি করা হয়েছে।অন্যদিকে, শিক্ষক সমিতির দাবিগুলো অযৌক্তিক দাবি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের তথ্য কর্মকর্তা ড. মোহাম্মদ নূরুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ দাবি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উপাচার্য অফিস কক্ষে প্রবেশ করতে না পারায় দৈনন্দিন কার্যক্রমে ব্যাঘাত ঘটে, যা কোনভাবেই কাম্য নয় এবং এটি বিশ্ববিদ্যালয়ের শান্তি-শৃঙ্খলা ভঙ্গের নামান্তর।

(দ্য রিপোর্ট/এমএইচএ/জেডটি/মার্চ ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর