thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

ঢাবিতে ‘অগ্নিনির্বাপক ও উদ্ধার মহড়া’ অনুষ্ঠিত

২০১৭ মার্চ ০৯ ১২:৫৯:০৬
ঢাবিতে ‘অগ্নিনির্বাপক ও উদ্ধার মহড়া’ অনুষ্ঠিত

ঢাবি প্রতিনিধি : বৃহস্পতিবার (৯ই মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয় কলা ভবনে ‘অগ্নিনির্বাপক ও উদ্ধার মহড়া’ অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১:৩০ থেকে শুরু হয়ে বেলা ১২:৩০ পর্যন্ত এই মহড়া চলে। মহড়াটির আয়োজন করে বাংলাদেশ দুর্যোগ ব্যাবস্থাপনা মন্ত্রণালয়।

এ সময় ফায়ার সার্ভিসের কর্মীরা কলা ভবনের নিচ তলাসহ বিভিন্ন ফ্লোরে আগুনের কুণ্ডলী তৈরি করে। তখন ফায়ার সার্ভিসের কর্মীরা গাড়ী দিয়ে ‘বিভিন্ন ফ্লোরে’ পানি এবং আক্রান্তদের উদ্ধারের মহড়া পরিচালনা করেন।

মহড়ার পূর্বে এক সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এর মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য(শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমদ এর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন, দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এর সচিব শাহ কামাল, দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এর মহাপরিচালক রিয়াজ আহম্মেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মাকসুদ কামাল প্রমুখ।

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, আগুনের বেশিরভাগই মানব সৃষ্ট আগুন। জনসচেতনতার অভাব এবং অবহেলার কারনে আগুন বেশি লাগে। অনেকের গ্যাসের চুলা সারাদিন জ্বালিয়ে রাখে কোনো খবর নেই। অনেক কাপড় শুকায়, উপরে বৈদ্যুতিক তার থাকে এভাবে অনেক সময় আগুন লাগে। কলকারখানায় প্রয়োজনীয় অগ্নিনির্বাপক এর ব্যাবস্থা নেই। আমাদের জনসচেতনতাই পারে এই দুর্যোগের হাত থেকে বাঁচিয়ে রাখতে। এ সময় তিনি ফায়ার সার্ভিসের বিভিন্ন কাজের জন্য প্রশংসা করেন।

মন্ত্রী আরও বলেন, পৃথিবীর উন্নত দেশের মানুষ দিনের শুরুতে ঘর থেকে বের হওয়ার পূর্বে ওই দিনের আবহাওয়া জেনে নেয়। কিন্তু আমাদের দেশে অনেকেই আমরা আবহাওয়ার ব্যাপারে জানিনা। এসময় মন্ত্রী সবাইকে ‘১০৯০’ এই নাম্বারে ফোন করার জন্য বলেন। এই নাম্বারে ফোন করলে কোনো টাকা কাটা হবে না। এই নাম্বারে ফোন করে প্রতিদিনের আবহাওয়ার তথ্য জানার জন্য আহ্বান জানান।

(দ্য রিপোর্ট/এআরই/মার্চ ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর