thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

৩ হাজার ভোটারের তালিকা বাছাই

১.৮ শতাংশ ভোটারকে খুঁজে পাওয়া যায়নি

২০১৭ মার্চ ০৯ ১৪:০০:০৭
১.৮ শতাংশ ভোটারকে খুঁজে পাওয়া যায়নি

দ্য রিপ‌োর্ট প্রত‌িব‌েদক : দৈব চয়নের মাধ্যমে তৈরি করা ৩ হাজার ভোটারের তালিকায় থাকা ১.৮ শতাংশ ভোটারকে খুঁজে পাওয়া যায়নি। ইলেকশন ওয়ার্কিং গ্রুপের এক জরিপে এমন তথ্য উঠে এসেছে।

জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বৃহস্পত‌িবার (৯ মার্চ) ইলেকশন ওয়ার্কিং গ্রুপের এক সংবাদ সম্মেলনে জরিপের এ তথ্য তুলে ধরা হয়।

তালিকায় অন্তর্ভুক্ত ৯০ শতাংশ ভোটারের তথ্য সঠিক বলে জরিপের ফলাফলে জানানো হয়েছে। যোগ্যতা থাকা সত্ত্বেও ৩.৩১ শতাংশ নাগরিক ভোটার তালিকায় নিবন্ধিত হননি বলেও জানায় ইলেকশন ওয়ার্কিং গ্রুপ।

সংবাদ সম্ম‌েলন‌েইলেকশন ওয়ার্কিং গ্রুপের পরিচালক ড. মোহাম্মাদ আব্দুল আলীম জানান, ভোটার তালিকা থেকে দৈব-চয়নের মাধ্যমে ‘লিস্ট টু পিপল’ এবং ‘পিপল টু লিস্ট’র ৩ হাজার ভোটারকে বাছাই করে এ জরিপ চালানো হয়।

তিনি বলেন, ভোটার তালিকায় লিপিবদ্ধ সব ধরনের তথ্য আলাদাভাবে ৯০ শতাংশ সঠিক তথ্য পাওয়া গেছে। তবে নামের বানানের ক্ষেত্রে ৩.৪ শতাংশ, বাবা/স্বামীর নামের বানানের ক্ষেত্রে ৭.৯ শতাংশ, মায়ের নামের বানানের ক্ষেত্রে ৭.১ শতাংশ, জন্মতারিখ আর পেশার ক্ষেত্রে যথাক্রমে ৩.৭ আর ৫.৮ শতাংশ ভুল তথ্য রয়েছে।

তবে পর্যবেক্ষণ করে দেখা গেছে, নাম-পরিচয় খুঁজে পাওয়া যায়নি এবং ভোটার তালিকায় মৃত ব্যক্তি ৩ শতাংশ। এরমধ্যে নাম-পরিচয় খুঁজে পাওয়া যায়নি তাদের সংখ্যা ১.৮ শতাংশ।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ইলেকশন ওয়াকিং গ্রুপের সদস্য আব্দুস সালাম, নোমান আহমেদ খান, রেজাউল করিম।

(দ্য রিপ‌োর্ট/ক‌েএ/এমকে/এনআই/মার্চ ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর