thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

আদালতের সংখ্যা বৃদ্ধির পদক্ষেপ গ্রহণ করা হয়েছে

২০১৭ মার্চ ০৯ ১৮:০৩:৩৭
আদালতের সংখ্যা বৃদ্ধির পদক্ষেপ গ্রহণ করা হয়েছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : দ্রুত মামলা নিষ্পত্তির লক্ষ্যে বর্তমান সরকার জেলা পর্যায়ে আদালতের সংখ্যা বৃদ্ধি করার বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। দ্রুত মামলা নিষ্পত্তির জন্য অচিরেই সারাদেশে ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল সৃজিত হবে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত সরকার দলীয় সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ’র (ঢাকা-১১) এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

লিখিত জবাবে আনিসুল হক বলেন, ‘বর্তমান সরকার বিচারকার্য ত্বরান্বিত করার লক্ষ্যে জেলা পর্যায়ে আদালত সংখ্যা বৃদ্ধি করার বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে এবং উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হচ্ছে।’

তিনি বলেন, ‘আইন ও বিচার বিভাগ নারী ও শিশু নির্যাতন দমন সংক্রান্ত মমলাগুলো দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল (সহায়ক কর্মচারীসহ) সৃজনের প্রস্তাবে পর্যায়ক্রমে জনপ্রশাসন এবং অর্থ মন্ত্রণালয়ের সম্মতি জ্ঞাপনের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রেরণ করা হয়েছে।’

অচিরেই সারাদেশে ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল সৃজিত হবে এবং এ সংক্রান্ত মামলাগুলি দ্রুত নিস্পত্তি করা সম্ভব হবে বলে জানান তিনি।

তিনি আরও জানান, এছাড়া ৭টি বিভাগে ৭টি সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল, ৭টি সাইবার ট্রাইব্যুনাল, ১১২টি অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত, ২১৪টি সহকারি জজ আদালত, ৩৪৬টি মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সহায়ক পদ এবং ১৯টি পরিবেশ আদালত ও ৬টি পরিবেশ আপিল আদালত সৃজন প্রক্রিয়াধীন রয়েছে। এই আদালতগুলো সৃজিত হলে মামলা নিষ্পত্তি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে।

(দ্য রিপোর্ট/কেএ/এপি/মার্চ ০৯. ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর