thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

ঢাকায় চিফ অব পুলিশ কনফারেন্স, ১৪ দেশের অংশগ্রহণ

২০১৭ মার্চ ০৯ ২০:২৯:৫৪
ঢাকায় চিফ অব পুলিশ কনফারেন্স, ১৪ দেশের অংশগ্রহণ

দ্য রিপোর্ট প্রতিবেদক : আগামী ১২ মার্চ রাজধানীর সোনারগাঁও হোটেলে ১৪ দেশের পুলিশবাহিনীর প্রধান ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে শুরু হতে যাচ্ছে চিফ অব পুলিশ কনফারেন্স অব সাউথ এশিয়া অ্যান্ড নেইবারিং কান্ট্রিস অন রিজিওনাল কো-অপারেশন ইন কার্ভিং ভায়োলেন্ট এক্সট্রিমিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম। এই কনফারেন্স চলবে ১৪ মার্চ পর্যন্ত।

পুলিশ হেডকোয়ার্টার্সে বৃহস্পতিবার (৯ মার্চ) এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, “কনফারেন্সে ১৪ দেশের প্রতিনিধি ছাড়াও থাকবে ইন্টারপোল, ফেসবুক ও যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (এফবিআই) প্রতিনিধিরা। কনফারেন্সে বিভিন্ন দেশের পুলিশ প্রধান ও প্রতিনিধিদের সঙ্গে জঙ্গি দমন, মানবপাচার, অর্থনৈতিক অপরাধ, সন্ত্রাসী অর্থায়ন, মাদকদ্রব্য পাচার রোধ, অবৈধ অস্ত্র চোরাচালান প্রতিরোধ, গোয়েন্দা তথ্য আদান-প্রদান, সাইবার অপরাধ নিয়ন্ত্রণের বিষয়ে আলোচনা হবে। সম্মেলন শেষে জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনসহ আন্তঃদেশীয় অপরাধ প্রতিরোধের কর্মপন্থা নির্ধারণ করে ‘যৌথ ঘোষণা’ স্বাক্ষর হবে।”

পুলিশের আইজিপি আরো বলেছেন, ‘কোনো একক দেশের পক্ষে জঙ্গিবাদ ও সন্ত্রাস দমন সম্ভব নয়। জঙ্গি ও সন্ত্রাস দমনে প্রয়োজন আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে সহযোগিতা ও সমন্বয়ে একটি কার্যকর কর্মপন্থা। কর্মপরিকল্পনা প্রণয়ন করতে হবে, যা এখন সবচেয়ে জরুরি। বাংলাদেশ প্রথমবারের মতো এ ধরনের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। কনফারেন্সে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ভুটান, ব্রুনাই, চীন, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, মালয়েশিয়া, মিয়ানমার, নেপাল, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা ও ভিয়েতনাম অংশগ্রহণ করবে। এ ছাড়াও ইন্টারপোল, ফেইসবুক, যুক্তরাষ্ট্রের আইজিসিআই, এফবিআই, আসিয়ানপোল ইত্যাদি সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ মোট ৫৮ বিদেশি থাকবেন।’

তিনি জানিয়েছেন, সম্মেলন চলাকালে ইন্টারপোল মহাসচিবসহ বিভিন্ন দেশের পুলিশ প্রধানদের সঙ্গে পৃথক বৈঠক করা হবে। বৈঠককালে আইন-শৃঙ্খলা পরিস্থিতিসহ পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হবে। কনফারেন্সে আগত কয়েকটি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে বন্দি বিনিময় চুক্তির বিষয়ে আলোচনা হবে। তারা যদি সম্মত হন তাহলে পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। তাদের সঙ্গে বিভিন্ন বিষয়ে এমওইউ (চুক্তি) স্বাক্ষর হবে।

আইজিপি বলেছেন, ‘জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে প্রতিবেশী দেশের আইন-শৃঙ্খলা বাহিনীর সাথে আমাদের সমন্বয়, সহযোগিতা ও অভিজ্ঞতা বিনিময় বর্তমান সময়ে অত্যন্ত প্রয়োজন। কারণ, দক্ষিণ এশিয়া অঞ্চলের দেশের মানুষের সংস্কৃতি, চিন্তা-চেতনা, জীবনধারা এবং অর্থনৈতিক কাঠামো প্রায় একই ধরণের। এ অঞ্চলের অপরাধের ধরণ ও বৈশিষ্ট্যেও অনেক মিল রয়েছে। তাই জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে এ অঞ্চলের দেশগুলোর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সহযোগিতা ও সমন্বয়ের মাধ্যমে একটি উপায় উদ্ভাবন করা জরুরি। এ প্রেক্ষাপটে জঙ্গিবাদ ও সন্ত্রাসসহ আন্তঃদেশীয় অপরাধ দমনে আগামী ১২-১৪ মার্চ ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে তিন দিনব্যাপী দক্ষিণ এশিয়া ও পার্শ্ববর্তী দেশসমূহের পুলিশ প্রধানদের সম্মেলন। ইন্টারপোল এবং বাংলাদেশ পুলিশের যৌথ উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মত এ ধরণের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।’

(দ্য রিপোর্ট/এমএসআর/জেডটি/মার্চ ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর