thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

আমাজনে পাওয়া যাচ্ছে ডাঃ শাহজাদা সেলিমের গ্রন্থ

২০১৭ মার্চ ০৯ ২১:৩০:২৭
আমাজনে পাওয়া যাচ্ছে ডাঃ শাহজাদা সেলিমের গ্রন্থ

দ্য রিপোর্ট ডেস্ক : চলতি সপ্তাহে জার্মান ভিত্তিক পুস্তক প্রকাশক সংস্থা স্কলার্স প্রেস (SCHOLAR’S PRESS) বাংলাদেশি চিকিৎসা বিজ্ঞানের গবেষক ডাঃ শাহজাদা সেলিমের ডায়াবেটিস নিয়ে করা গবেষণা কর্মকে গ্রন্থ হিসেবে বিশ্বব্যাপী প্রকাশ ও প্রচারের উদ্দ্যেগ নিয়েছে।

ডাঃ শাহজাদা সেলিমের ‘ফ্যাক্টরস অব পুওর গ্লাইসেমিক করট্রোল ইন টাইপ টু ডায়াবেটিস’ (FACTORS OF POOR GLYCEMIC CONTROL IN TYPE 2 DIABETES) নামের গ্রন্থটি বিশ্বব্যাপী গ্রন্থাগার ও পাঠকদের কাছে পৌঁছে দিচ্ছে পৃথিবীর বৃহত্তম পুস্তক পরিবেশক সংস্থা আমাজন ডট কম (AMAZON.COM)। গ্রন্থটির মূল্য রাখা হয়েছে ৪৫.৯ ইউরো।

ডাঃ শাহজাদা সেলিমের আন্তর্জাতিক পরিমন্ডলে গ্রন্থ প্রকাশ এটিই প্রথম। গ্রন্থটির সহলেখক হিসেবে আছেন রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালের হরমোন ও ডায়াবেটিস বিভাগের অধ্যাপক মো. ফারুক পাঠান।

স্কলার্স প্রেস একটি উচ্চমান সম্পন্ন প্রকাশনা সংস্থা এবং পৃথিবীর শীর্ষ স্থানীয় প্রতিষ্ঠান। এ প্রকাশনা সংস্থা প্রকাশিত গ্রন্থ প্রসঙ্গে ডাঃ শাহজাদা সেলিম দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘পৃথিবীর অধিকাংশ দেশের মতো বাংলাদেশেও অসংখ্য ডায়াবেটিসের রোগী বসবাস করছেন এবং আমরা প্রায় সবাই ডায়াবেটিসের ঝুঁকি নিয়ে জীবন-যাপন করছি। কিন্তু সে তূলনায় গবেষণা অপ্রতুল। একই ভাবে বাংলাদেশে ডায়াবেটিসের নিয়ন্ত্রণের হারও মারাত্মকভাবে হতাশা ব্যাঞ্জক। আমাদের গবেষণায় বাংলাদেশী ডায়াবেটিস রোগীদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে ব্যর্থতার কারণ খুঁজে বের করার চেষ্টা করেছি। যা ডায়াবেটিস বিশেষজ্ঞ, ডায়াবেটিসের রোগী, তাদের পরিবার পরিজন ও নীতি নির্ধারকদের জন্য কর্ম পদ্ধতি ঠিক করতে বিশেষ সহায়ক হতে পারে।’

তিনি আরও বলেন, ‘FACTORS OF POOR GLYCEMIC CONTROL IN TYPE 2 DIABETES (টাইপ ২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ার কারণসমূহ) - গ্রন্থটিতে বাংলাদেশী প্রাপ্ত বয়স্ক ডায়াবেটিস রোগীদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে ব্যর্থতার হার ও কারণসমূহ বিষদভাবে খুঁজে বের করার চেষ্টা করা হয়েছে। দুঃখজনকভাবে সত্য বাংলাদেশে ডায়াবেটিস নিয়ন্ত্রণে হার মাত্র ১৮ দশমিক ৮ শতাংশ, যা বিশ্বের মধ্যে সর্মনিম্ন স্থানে অবস্থান করছে।’

এরূপ গবেষণা বাংলাদেশি রোগীদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে নিশ্চিতভাবে সহায়ক হবে বলেও ডাঃ শাহজাদা সেলিম মনে করেন।

প্রসঙ্গত, ডাঃ শাহজাদা সেলিম বাংলা ভাষায় বাংলাদেশি পাঠকদের জন্য বহু বছর থেকেই স্বাস্থ্য বিষয়ক পুস্তক প্রকাশনা ও পত্রপত্রিকায় স্বাস্থ্য বিষয়ক সচেতনা বৃদ্ধি মূলক লেখালেখি করে আসছেন। ২০১৭ সনের অমর একুশে গ্রন্থ মেলাতেও তার দু’টি গ্রন্থ (তৃতীয় ও চতুর্থ) প্রকাশিত হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি (হরমোন বিদ্যা) বিভাগে কর্মরত ডাঃ শাহজাদা সেলিম, স্নাতকোত্তর পর্যায়ের ছাত্র-ছাত্রীদের শিক্ষাদান, নিয়মিত হাসপাতালে রোগীদের সেবাদান করার পরও যতটা সম্ভব সময় স্বাস্থ্য গবেষণায় ব্যয় করেন। ইতোমধ্যে বাংলাদেশের উদীয়মান চিকিৎসা বিজ্ঞান গবেষকদের মধ্যে তিনি একটি সুনামের আসন দখল করতে সমর্থ হয়েছেন। নিয়মিতই আন্তর্জাতিক বৈজ্ঞানিক সাময়ীকিতে তার গবেষণা প্রবন্ধ প্রকাশিত হচ্ছে।

(দ্য রিপোর্ট/এস/জেডটি/মার্চ ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর