thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

ভুয়া খবর আটকাতে ফেসবুকের নয়া উদ্যোগ

২০১৭ মার্চ ১০ ০০:৪৬:২০
ভুয়া খবর আটকাতে ফেসবুকের নয়া উদ্যোগ

দ্য রিপোর্ট ডেস্ক : ভুয়া খবর প্রতিরোধ করতে নতুন উদ্যোগ গ্রহণ করেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এবার তারা চালু করেছে ‘ডিসপিউটেড’ বা বিতর্কিত ট্যাগ।

কোনো খবরের পোস্ট ভুয়া মনে হলে তার সত্যতা যাচাইয়ে পাঠানো হবে নিরপেক্ষ তৃতীয় পক্ষের সংস্থার কাছে। আর তাদের কাছে ওই খবরটি মিথ্যা মনে হলে তাতে যোগ করা হবে ‘ডিসপিউটেড’ ট্যাগ।

এ ব্যাপারে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, ব্যবহারকারী কোনো খবরকে ভুয়া হিসেবে চিহ্নিত করলে তার সত্যতা যাচাই করতে নির্দিষ্ট সংস্থার কাছে পাঠানো হবে। আর এক্ষেত্রে সত্যতা যাচাই করতে এবিসি নিউজ, ফ্যাক্টচেক ডট অর্গ এবং স্নুপস-এর মতো সংস্থাগুলোর সহায়তা নেবে ফেসবুক।

প্রতিষ্ঠানের হেল্প পেজে কীভাবে ‘ডিসপিউটেড’ ট্যাগ দেয়া যাবে এমন প্রশ্ন করা হলে ফেসবুক জানায়, এই সুবিধাটি এখনও সবার জন্য চালু হয়নি। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু ব্যবহারকারী এই সুবিধাটি ব্যবহার করতে পারছেন।

মার্কিন নির্বাচনের সময় ফেসবুকের বিরুদ্ধে ভুয়া খবর ছড়ানোর অভিযোগ আসার পর থেকেই প্রতিষ্ঠানটি ভুয়া খবর প্রতিরোধে নানা ধরনের উদ্যোগ নিচ্ছে। আর তারই ধারাবাহিকতায় এবার এলো ‘ডিসপিউটেড’ বা বিতর্কিত ট্যাগ।

(দ্য রিপোর্ট/এফএস/মার্চ ১০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর