thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

পাহাড় ধসে বান্দরবান, রাঙ্গামাটিতে নিহত ২০

২০১৭ জুন ১৩ ১৩:০১:১২
পাহাড় ধসে বান্দরবান, রাঙ্গামাটিতে নিহত ২০

বান্দরবান ও রাঙ্গামাটি প্রতিনিধি : টানা বর্ষণের কারণে পার্বত্য জেলা বান্দরবান এবং রাঙ্গামাটিতে পাহাড় ধসে ২০ জন নিহত হয়েছে। এর মধ্যে বান্দরবান শহরের কালাঘাটা, লেমুঝিড়ির ভিতরপাড়া ও আগাপাড়া এলাকায় পাহাড় ধসে ৬ এবং রাঙ্গামাটির বিভিন্ন এলাকায় পাহাড় ধসে ১৪ জন নিহত হয়েছেন। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। তবে নির্দিষ্ট করে আহতের সংখ্যা জানা যায়নি।

আমাদের বান্দরবান প্রতিনিধি জানান, বান্দরবানে সোমবার (১৩ জুন) দিবাগত রাত আড়াইটার দিকে জেলা শহরে এ পাহাড় ধসের ঘটনা ঘটে। পাহাড় ধসের সময় হতাহতরা ঘরে ঘুমিয়েছিলেন। টানা বর্ষণের কারণে পাহাড় ধস হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

নিহতরা হলেন-রেবা ত্রিপুরা (২৪), লতা বড়ুয়া (৫), মিতু বড়ুয়া (৬), শুভ বড়ুয়া (৮), কামরুন নাহার (২৭) ও সুপিয়া বেগম (৮)।

স্থানীয় সূত্রে জানা গেছে, নিহতদের মধ্যে লেমুঝিড়ি ভিতরপাড়া একই পরিবারের লতা বড়ুয়া, মিতু বড়ুয়া ও শুভ বড়ুয়া নামে তিন শিশু মারা গেছে। স্থানীয়রা তাদের মরদেহ উদ্ধার করেছে। এদিকে কালাঘাটা পাহার ধসে এলাকায় দ্বিতীয় বর্ষের কলেজ ছাত্র রেবা ত্রিপুরা মারা গেছে। এ ছাড়া লেমুঝিড়ি আগাপাড়ায় পাহারধসে মা-মেয়ে কামরুন নাহার ও সুপিয়া বেগম মারা গেছে।

এ ব্যাপারে বান্দরবান ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক স্বপন কুমার বোস দ্য রিপোর্টকে বলেন, ‘পাহাড়ধসের ঘটনায় হতাহতদের উদ্ধারকাজ চলছে। এ ঘটনায় কয়েকজন মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে।’

প্রসঙ্গত, বান্দরবানের বিভিন্ন উপজেলায় প্রতিবছর পাহাড়ধসে হতাহতের ঘটনা ঘটে। তাই টানা বৃষ্টিপাত অব্যাহত থাকলে পাহাড়ের পাদদেশ থেকে স্থানীয়দের সরে যেতে প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে জোর প্রচারণা চালানো হয়।

আমাদের রাঙ্গামাটি প্রতিনিধি জানান, রাঙ্গামাটি শহরের ভেদভেদি এলাকায় ১১ জন ও কাপ্তাই উপজেলায় ৩ জন মারা গেছেন। তবে নিহতদের পরিচয় পাওয়া যায়নি। মৃতের সংখ্যা আর বাড়তে পারে বলে স্থানীয় এলাকাবাসী জানিয়েছে।

সোমবার থেকে টানা বৃষ্টির কারণে মঙ্গলবার (১৩ জুন) সকালে এ পাহাড়ধসের ঘটনা ঘটে।

রাঙ্গামাটি সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) মং কে চিং মার্মা সাগর দ্য রিপোর্টকে জানিয়েছেন, রাঙ্গামাটিতে পাহাড় ধসের কারণে ১৪ জন মারা গেছেন। তাদের সবাইকে রাঙ্গামাটি সদর হাসপাতালে আনা হয়েছে।

রাঙ্গামাটি শহরের ভেদভেদি এলাকার মেয়র মো. আকবর হোসেন চৌধুরী দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, প্রচণ্ড বৃষ্টির কারণে রাঙ্গামাটি শহরের বিভিন্ন এলাকায় পাহাড় ধস হয়েছে। এতে রাঙ্গামাটি শহরে ১১ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তা ছাড়া মূল সড়কের কয়েকটি রাস্তার মাটি সরে যাওয়ায় সেখানেও রাস্তা ধসে পড়ার উপক্রম হয়েছে। পাহাড় ধসের কারণে ঘরবাড়ি রক্ষায় শহরের বিভিন্ন এলাকায় রাঙামাটি ফায়ার সার্ভিস ও পৌরসভা কাজ চালিয়ে যাচ্ছে।

এ ছাড়া অবিরাম বর্ষণের কারণে রাঙ্গামাটিতে পাহাড় ধসের আশঙ্কা দেখা দেওয়ায় লোকজনকে নিরাপদে সরে যেতে মাইকিং করা হয়েছে।

(দ্য রিপোর্ট/কেএনইউ/এম/এনআই/জুন ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর