thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

অ্যাশেজে প্রথম দিবা-রাত্রির ম্যাচ শনিবার

২০১৭ ডিসেম্বর ০১ ২০:০৬:২৪
অ্যাশেজে প্রথম দিবা-রাত্রির ম্যাচ শনিবার

দ্য রিপার্ট ডেস্ক : চলতি অ্যাশেজ সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হচ্ছে শনিবার। ম্যাচটির ভেন্যু অ্যাডিলেড। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের জন্য এটি হতে যাচ্ছে এক ঐতিহাসিক ম্যাচ। কারণ, এই প্রথমবারের মত অ্যাশেজের কোন ম্যাচ দিবা-রাত্রির।

তবে দিবা-রাত্রির টেস্ট এটাই প্রথম নয়। এর আগেও ৬টি টেস্ট ফ্লাডলাইটের নীচে হয়েছে। ফলে শরিবার থেকে শুরু হতে যাওয়া অ্যাডিলেড টেস্ট হতে যাচ্ছে ফ্লাডলাইটের আলোয় খেলা সপ্তম ম্যাচের নজিড়।

এবারের অ্যাশেজে পথম টেস্ট জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। অ্যাডিলেড টেস্ট জিতে ব্যবধান আরো বাড়িয়ে নিতে চায় স্টিভেন স্মিথের দল। অন্যদিকে, এই টেস্ট জিতে সিরিজে সমতায় ফিরতে চায় ইংল্যান্ড।

বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় শুরু হবে অ্যাশেজের পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট।

০১৫ সালে সর্বপ্রথম দিবা-রাত্রির টেস্ট অনুষ্ঠিত হয়। অ্যাডিলেডে অনুষ্ঠিত ঐ টেস্টে মুখোমুখি হয়েছিলো অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ম্যাচটি ৩ উইকেটে জিতেছিলো অসিরা।

এরপর আরও দু’বার দিবা-রাত্রির টেস্ট ম্যাচে অংশ নেয় অস্ট্রেলিয়া। তবে মাত্র একবার দিবা-রাত্রির টেস্ট খেলতে পেরেছে ইংল্যান্ড। চলতি বছরই তারা প্রথম দিবা-রাত্রির টেস্ট ম্যাচ খেলে। তাই দিবা-রাত্রির টেস্ট খেলার দিক দিয়ে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড অভিজ্ঞ। তবে মর্যাদাকর অ্যাশেজের ১৩৫ বছরের ইতিহাসে এবারই প্রথম দিবা-রাত্রির টেস্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ভালো অবস্থায় থেকেই দিবা-রাত্রির টেস্ট শুরু করতে যাচ্ছে অসিরা, এমনটাই মনে করেন দলের অধিনায়ক স্টিভেন স্মিথ। তিনি বলেন, ‘অ্যাশেজের সকল ম্যাচই গুরুত্বপূর্ণ। তবে আগামীকালের ম্যাচটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই প্রথমবারের মত দিবা-রাত্রির টেস্ট হতে যাচ্ছে অ্যাশেজে। আমরা সবাই এই ম্যাচ নিয়ে অনেক বেশি উদ্বিগ্ন। আমার মনে হয়, ইংল্যান্ডের খেলোয়াদেরও একই অবস্থা। দারুণ জমজমাট ও প্রতিন্দ্বন্দিতাপূর্ণ এক ম্যাচ হবে। আমরা বেশ ফুরফুরে মেজাজ নিয়ে অ্যাডিলেড টেস্ট খেলতে নামবো। কারণ সিরিজের প্রথম টেস্ট জিতে আমরা ১-০ ব্যবধানে এগিয়ে। প্রথম টেস্টের পারফরমেন্স পর্যালোচনা করলে, আমরা খুবই ভালো খেলেছি। বিশেষভাবে আমাদের বোলাররা দারুণ পারফরমেন্স করেছে। প্রথম ইনিংসে ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে পারেনি। তবে এটি কোন চিন্তার কারন নয়। কারণ দিন শেষে আমরা ম্যাচটি জিততে পেরেছি। দ্বিতীয় ইনিংসে বোলাররা অসাধারণ বোলিং পারফরমেন্স করেছে। যা অবশ্যই প্রশংসনীয়। আশা করবো দিবা-রাত্রির টেস্টেও নিজেদের উজার করে দিবে দলের সকল খেলোয়াড়রা।’

সিরিজের প্রথম টেস্টে ব্যাট-বল হাতে ব্যর্থই ছিলো ইংল্যান্ড। বিশেষভাবে দ্বিতীয় ইনিংসে ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে ব্যর্থ হওয়াতেই ম্যাচ জয় সহজ হয়ে যায় অস্ট্রেলিয়ার। তবে ব্রিজবেনে হার নিয়ে চিন্তিত নন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। তার আশা, অ্যাডিলেডেই দল ঘুঁড়ে দাড়াবে। এক টেস্টে দল খারাপ করতেই পারে, তাই বলে দলের উপর থেকে আস্থা হারাননি রুট, ‘প্রথম টেস্টে আমাদের যেভাবে খেলা উচিত ছিলো, সেভাবে খেলতে পারিনি। তবে আমার দৃঢ় বিশ্বাস, অ্যাডিলেড টেস্টে দল ভালো ক্রিকেট খেলবে এবং সিরিজে সমতা আনবে। ভালো পারফরমেন্সের জন্য সবাই মুখিয়ে আছে। কারণ আমরা জানি, ভালো খেলার সামর্থ্য আমাদের রয়েছে। আর এই টেস্টটি আমাদের সকলের জন্যই অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই প্রথমবার অ্যাশেজের কোন টেস্ট দিবা-রাত্রির হতে যাচ্ছে। এমন ঐতিহাসিক টেস্টে ভালো করতে সবাই উন্মুখ। আর আমাদের জন্য তা বেশি জরুরি। কারণ আমরা সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে রয়েছি।’

(দ্য রিপোর্ট/জেডটি/ডিসেম্বর ০১, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর