thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

ডবল সেঞ্চুরি’র রেকর্ড অধিনায়ক কোহলির

২০১৭ ডিসেম্বর ০৩ ১৬:৫৯:৪৮
ডবল সেঞ্চুরি’র রেকর্ড অধিনায়ক কোহলির

দ্য রিপোর্ট ডেস্ক : অধিনায়ক হিসেবে ডাবল সেঞ্চুরির নতুন রেকর্ড গড়লেন ভারতের বিরাট কোহলি। নয়া দিল্লিতে শ্রীলঙ্কারর বিপক্ষে চলমান টেস্টের দ্বিতীয় দিনে রবিবার এই রেকর্ড গেড়েছেন ভারতের অধিনায়ক। এদিন নিজের ক্যারিয়ার সেরা ২৪৩ রানের ইনিংস খেলেছেন কোহলি। যা তার টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ ডাবল সেঞ্চুরি। সেই ‍সুবাদে কোনো দেশের জাতীয় দলের প্রথম অধিনায়ক হিসেবে ৬টি ডাবল সেঞ্চুরির রেকর্ড নিজের করে নিলেন কোহলি।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে টানা দ্বিতীয় ডাবল সেঞ্চুরি করেন কোহলি । ফলে অধিনায়ক হিসেবে পাঁচটি ডাবল সেঞ্চুরি করে এতদিন সবার উপরে থাকা ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারাকে হটিয়ে শীর্ষ স্থানটি দখলে নেন তিনি।

ভারতের বর্তমান ‘মাইলস্টোন ম্যান’ ইতোপুর্বে নাগপুর টেস্টে ডাবল সেঞ্চুরি হাকিয়ে সাবেক অধিনায়ক রাহুল দ্রাবিড়ের রেকর্ড স্পর্শ করেন। রবিবার ডাবল সেঞ্চুরি হাকিয়ে টেস্টে ভারতীয় হিসেবে শচিন টেন্ডুলকার ও বীরেন্দার শেবাগকে স্পর্শ করেন তিনি।

নাগপুরে দ্বিতীয় ম্যাচে ২১৩ রান করা ফর্মের তুঙ্গে থাকা কোহলি লঙ্কান পেসার সুরঙ্গ লাকমালের বল থেকে ২ রান নিয়ে ডাবল সেঞ্চুরি পূরণ করেন। অসাধারণ এ ইনিংস খেলার পথে সাত ঘন্টার বেশি ক্রিজে থেকে ২৮৭ বল মোকাবেলায় ২৫টি বাউন্ডারি হাকান তিনি।

রবিবার দিনের শেষ সেশনে লঙ্কান স্পিনার লক্ষ্মন সান্দকানের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে মাঠ ছাড়েন।

২০১৬ সালের শুরুতে অধিনায়কত্ব পাওয়া কোহলি এর আগে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড এবং বাংলাদেশের বিপক্ষে ডাবল সেঞ্চুরি পেয়েছেন।

সার্বিকভাবে ক্যারিয়ারে ডাবল সেঞ্চুরি করা খেলোয়াড় তালিকায় ষষ্ঠ স্থানে উঠে এলেন ভারতীয় অধিনায়ক। এ তালিকায় ১২টি ডাবল সেঞ্চুরি নিয়ে সবার উপরে আছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তী ডন ব্র্যাডম্যান। এরপর আছেন- শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা (১১), ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা (৯), ইংল্যান্ডের ওয়ালি হ্যামন্ড (৭) এবং শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে (৭)।

(দ্য রিপোর্ট/জেডটি/ডিসেম্বর ০৩, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর