thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৮ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১,  ৪ রবিউস সানি 1446

ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

২০২১ নভেম্বর ০২ ১৭:৩৬:০৮
ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

দ্য রিপোর্ট ডেস্ক: বিশ্বকাপের সুপার টুয়েলভের হারের বৃত্ত থেকে বেরোবার শপথ নিয়ে এবার বিশ্বকাপে পাড়ি জমিয়েছিল বাংলাদেশ। কিন্তু দুবার কাছাকাছি চলে এলেও অধরা সেই জয়ের দেখা পাননি মাহমুদুল্লাহরা। তাতে সেমিফাইনালের সুযোগটা শেষ হয়ে গেছে কার্যত।

তবে সেটা হলেও বাংলাদেশের অন্তত একটা জয়ের সুযোগ এখনো রয়েই গেছে। সেই লক্ষ্যেই আজ নিজেদের চতুর্থ ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয় দল। আজ আবুধাবিতে টসে হারেন অধিনায়ক মাহমুদউল্লাহ। দক্ষিণ আফ্রিকা সিদ্ধান্ত নেয় ফিল্ডিংয়ের।

তবে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা মোটেও ভালো হয়নি বাংলাদেশের। ম্যাচের দ্বিতীয় ওভারে কাগিসো রাবাদার বলে লিটন দাস দারুণ এক কাভার ড্রাইভে চার হাঁকিয়ে শুভ সূচনার ইঙ্গিত দিলেও সেটা টেকেনি বেশিক্ষণ।

ম্যাচের চতুর্থ ওভারে সেই রাবাদাই পরে টানা দুই বলে দুই উইকেট তুলে নেন। নাঈম শেখ রাবাদার দ্বিতীয় ওভারের পঞ্চম বলে শর্ট মিড উইকেটে সহজ ক্যাচ দিয়ে ১১ বলে ৯ রান করে ফেরেন। এর ঠিক পরের বলেই লেগ বিফোরের ফাঁদে পড়েন সৌম্য সরকার।

এক ওভার পর রাবাদা তার ব্যক্তিগত তৃতীয় ওভার করতে এসেও বাংলাদেশ ইনিংসে আঘাত হানার রীতিটা ধরে রেখেছেন। যদিও তাতে মুশফিকুর রহিমের দায়টাই বেশি। রাবাদার অফস্টাম্পের অনেক বাইরে দিয়ে করা বলে ব্যাট চাইলে উইকেটের পেছনে ক্যাচ দেন তিনি। তাতে পাওয়ারপ্লে শেষ হওয়ার আগেই তিন উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ।

নিজের আগের ওভারের শেষ দুই বলে উইকেট পাওয়ায় রাবাদার হ্যাটট্রিকের সুযোগ ছিল।

ইনিংসের অষ্টম ওভারে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ (৯ বলে ৩) মুশফিকের মতোই বাউন্সি ডেলিভারির ফাঁদে পড়েন। অ্যানরিচ নর্টজের শর্ট বল টাইগার দলপতির গ্লাভস ছুঁয়ে যায় স্লিপে মার্করামের কাছে।

আম্পায়ার আউট দিলে কী মনে করে যেন শেষ মুহূর্তে রিভিউ নিয়ে নেন মাহমুদউল্লাহ। রিপ্লেতে দেখা যায়, বল তার গ্লাভসে লেগেছে।

এমন বিপর্যয়ের মধ্যেও পরের ওভারের প্রথম বলেই আত্মঘাতী শট খেলতে যান আফিফ হোসেন ধ্রুব। ডাউন দ্য উইকেটে এসে ডোয়াইন প্রিটোরিয়াসকে হিট করতে গিয়ে বল মিস করে বোল্ড হন এই তরুণ। বাংলাদেশের ইনিংসে গোল্ডেন ডাকের খাতায় যোগ হয় আরেকটি নাম।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১০ ওভার শেষে টাইগারদের সংগ্রহ ৫ উইকেটে ৪০ রান। লিটন দাস ২০ আর শামীম হোসেন পাটোয়ারী ৩ রানে অপরাজিত আছেন।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১১ ওভারে ৬ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ৪৬ রান।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে প্রথম ম্যাচেই স্কটল্যান্ডের কাছে হেরে যায় বাংলাদেশ। তবে পরের দুই ম্যাচ জিতে সুপার টুয়েলভ নিশ্চিত করে টাইগাররা। এই পর্বের প্রথম ম্যাচেই আবার হেরে যায় শ্রীলঙ্কার কাছে। পরের দুই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের কাছেও হারে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

টসের পর বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ বলেছেন, ‘যে তিনটা ম্যাচ আমরা খেলেছি, দুটিতেই জয়ের কাছে গিয়েছিলাম। যদি বলতে হয়, আমরা এখন নিজেদের সম্মানের জন্য খেলব।’

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা বলেন, ‘আমরা আগে যে উইকেটগুলোতে খেলেছি, সেগুলোর তুলনায় এটাকে আলাদা মনে হচ্ছে। মনে হচ্ছে এটা পেসারদের সহায়তা করবে।’

এই ম্যাচে বাংলাদেশের একাদশে এসেছে দুটি পরিবর্তন। টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ায় স্বাভাবিকভাবেই নেই সাকিব আল হাসান। তার জায়গায় একাদশে এসেছেন শামীম পাটোয়ারি। অন্যদিকে বাদ পড়েছেন মুস্তাফিজুর রহমান, তার জায়গায় খেলবেন নাসুম আহমেদ।

বাংলাদেশ একাদশ:
লিটন দাস, নাঈম শেখ, শামীম পাটোয়ারি, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ (অধিনায়ক), আফিফ হোসেন, মেহেদী হাসান, নাসুম আহমেদ, শরীফুল ইসলাম, তাসকিন আহমেদ।

দক্ষিণ আফ্রিকা একাদশ:
টেম্বা বাভুমা (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), র‍্যাসি ভন ডার ডুসেন, এইডেন মার্করাম, রেজা হেনড্রিকস, ডেভিড মিলার, ডোয়াইন প্রিটোরিয়াস, কেশভ মহারাজ, কাগিসো রাবাদা, এনরিক নরকিয়া এবং তাবরাইজ শামসি।

(দ্য রিপোর্ট/আরজেড/০২ নভেম্বর, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর