thereport24.com
ঢাকা, শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১,  ১৫ জিলহজ ১৪৪৫

১৮১২ কোটিপতির ব্যাংকে ২ লাখ ৫ হাজার কোটি টাকা

২০২৪ জুন ১২ ১৬:২০:০৯
১৮১২ কোটিপতির ব্যাংকে ২ লাখ ৫ হাজার কোটি টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক:তিন মাসে কোটি টাকার হিসাবধারীর আমানত কমে এখন ৭ লাখ ৪০ হাজার ১৫০ কোটি টাকাতে দাঁড়িয়েছে। এ হিসাব চলতি বছরের মার্চ মাসের।

ডিসেম্বর শেষে কোটি টাকার একাউন্টে আমানত ছিল ৭ লাখ ৪১ হাজার ৪৬৬ কোটি টাকা। তিন মাসে কমেছে ১ হাজার ৩১৬ কোটি টাকা।এসব হিসাবধারীর মধ্যে শীর্ষ ১ হাজার ৮১২ কোটিপতির ব্যাংকে আমানত রয়েছে ২ লাখ ৫ হাজার কোটি টাকা।

কোটি টাকার আমানতের হিসাবধারী ও হিসাবে স্থীতি সম্পর্কিত বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে এমন তথ্য তুলে ধরা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, চলতি ২০২৪ সালের মার্চ শেষে কোটিপতি ব্যাংক হিসাবের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ১৫ হাজার ৮৯০টি। তিন মাসে যা ছিল ১ লাখ ১৬ হাজার ৯০৮টি।

তথ্য বলছে, কোটি টাকার হিসাবধারীদের মধ্যে ১ থেকে ৫ কোটি টাকার অ্যাকাউন্টের সংখ্যা ৯২,৫১৬টি। এসব অ্যাকাউন্টে ১ লাখ ৯৪ হাজার কোটি টাকা জমা রয়েছে— যা দেশের ব্যাংক খাতের মোট আমানতের ১১ দশমিক ১১ শতাংশ।

আর ৫০ কোটি টাকা ও তার বেশি জমা আছে, এমন অ্যাকাউন্টের সংখ্যা ১,৮১২টি। এসব অ্যাকাউন্টে মোট আমানতের পরিমাণ ২ লাখ ৫ হাজার কোটি টাকা— যা দেশের মোট আমানতের ১৫ দশমিক ৪৬ শতাংশ।

তবে কোটি টাকার হিসাব মানে সব হিসাবই কোটিপতি নাগরিকের হিসাব নয়। অনেক ব্যক্তিই যেমন ব্যাংকে এক কোটি টাকার বেশি অর্থ রাখেন, তেমনি অনেক প্রতিষ্ঠানও ব্যাংকে কোটি টাকা জমা করে। অর্থাৎ কোটি টাকার ব্যাংক হিসাব বলতে যুগপৎ ব্যক্তি ও প্রতিষ্ঠান উভয়ই। তাছাড়া ব্যক্তি ও প্রতিষ্ঠান কতটি ব্যাংক হিসাব খুলতে পারবে, তারও নির্দিষ্ট সীমা নেই। এতে করে এক প্রতিষ্ঠান বা ব্যক্তির একাধিক হিসাবও রয়েছে। এর মধ্যে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান এবং নানা সংস্থার কোটি টাকার হিসাবও রয়েছে।

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর