thereport24.com
ঢাকা, রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১,  ২৩ জিলহজ ১৪৪৫

বিশ্বের বসবাসের অযোগ্য শহরের তালিকায় ঢাকা ষষ্ঠ

২০২৪ জুন ২৮ ১০:৪৩:৩৮
বিশ্বের বসবাসের অযোগ্য শহরের তালিকায় ঢাকা ষষ্ঠ

দ্য রিপোর্ট প্রতিবেদক:বিশ্বের বসবাসের অযোগ্য শহরের তালিকায় ঢাকার অবস্থান ষষ্ঠ। বসবাসের যোগ্য তালিকার শীর্ষ ৫ শহর হলো- ভিয়েনা, কোপেনহেগেন, জুরিখ, মেলবোর্ন ও ক্যালগারি। আর বসবাসের অযোগ্য ৫ শহর হলো- দামেস্ক, ত্রিপোলি, আলজিয়ার্স, লাগোস ও করাচি।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) প্রকাশিত গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স ২০২৪-এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার প্রকাশিত গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স ২০২৪-এর প্রতিবেদনে দেখা যায়, ২০২৩ সালের র‌্যাংকিং থেকে দুই ধাপ পিছিয়ে গেছে ঢাকা। ৪৩.০ স্কোর নিয়ে পাকিস্তানের করাচির চেয়ে এক ধাপ এগিয়ে তালিকায় ১৬৮তম অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী। সূচক অনুযায়ী, ৯৮ দশমিক ৪ স্কোর নিয়ে টানা তৃতীয় বছরের মতো বিশ্বের সবচেয়ে বাসযোগ্য শহর হয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা এবং ৩০.৭ স্কোর নিয়ে সবচেয়ে কম বাসযোগ্য শহর হয়েছে সিরিয়ার রাজধানী দামেস্ক। ১৭৩টি শহর নিয়ে স্থিতিশীলতা, স্বাস্থ্য সেবা, শিক্ষা, সংস্কৃতি ও পরিবেশ ও অবকাঠামো বিবেচনায় ইআইইউর এই সূচক তৈরি করা হয়েছে।

ভূ-রাজনৈতিক দ্বন্দ্ব, নাগরিক অস্থিরতা এবং আবাসন সংকট সত্ত্বেও এ বছরের গড় স্কোর কিছুটা বেড়েছে। প্রতিবেদনে দেখা যায়, উত্তর আমেরিকা ও পশ্চিম ইউরোপ বিশ্বের সবচেয়ে বাসযোগ্য অঞ্চল হলেও তাদের স্কোর কমে গেছে। এ বছরের তালিকায় সবচেয়ে বেশি অর্থাৎ ১০ ধাপ এগিয়েছে হংকং।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর