thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১,  ২৭ রবিউল আউয়াল 1446

বাংলাদেশ ব্যাংকের সার্ভারে ত্রুটি, ক্লিয়ারিং চেকের নিস্পত্তি বাতিল

২০২৪ অক্টোবর ০১ ১৩:৩৯:১২
বাংলাদেশ ব্যাংকের সার্ভারে ত্রুটি, ক্লিয়ারিং চেকের নিস্পত্তি বাতিল

মাহি হাসান,দ্য রিপোর্ট:কারিগরি ত্রুটির কারণে আন্তব্যাংক লেনদেন নিষ্পত্তিতে সমস্যা দেখা দিয়েছে। বাংলাদেশ ব্যাংকের সার্ভারে সমস্যা দেখা দেয়ায় গতকালের (সোমবার) নিস্পত্তিকৃত সকল ক্লিয়ারিং চেকের সেটেলমেন্ট বাতিল করা হয়েছে বলে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা দ্য রিপোর্টকে জানান, গতকাল রাতে বাংলাদেশ ব্যাংকের সার্ভারে সমস্যা দেখা দেওয়ায় নিস্পত্তি হওয়া সকল ক্লিয়ারিং চেকের সেটেলমেন্ট বাতিল করা হয়েছে। রাত ২ টায় ক্লিয়ারিং চেকের সেটেলমেন্ট বাতিল ঘোষণা করা হয় বলে জানান ওই কর্মকর্তা। তিনি আরো জানান, সার্ভারে ক্রুটি রাত ৯টায় ধরা পড়ে। রাতেই সমাধানের চেষ্টা করা হয়। কিন্তু রাত ২ টা পর্যন্ত কোন সমাধান না হওয়ায় সোমবার নিস্পত্তি হওয়া সব চেকের সেটেলমেন্ট বাতিল করা হয়।

এরূপ অভিযোগের প্রমাণ মতিঝিলে একাধিক ব্যাংকে দেখা গেছে। ক্লিয়ারিং চেকের টাকা একাউন্টে জমা হয়নি এমন অনেক গ্রাহক দেখা যায় ব্যাংকগুলোতে। মেঘনা ব্যাংকের মতিঝিল শাখায় ফজলে রাব্বি নামের এক ব্যাক্তি গত ২৯ শে সেপ্টেম্বর দুটি চেক জমা দেন। একটি চেকে ২৮ হাজার ৫০০ টাকা এবং আরেক চেকে ২৪ হাজার ২৬১ টাকা ছিলো। চেকটি সোমবারই নিস্পত্তি হবার কথা। কিন্তু মঙ্গলবারও চেকটি নিস্পত্তি হয়নি। সরেজমিনে এমন একাধিক ঘটনা দেখা গেছে। ফলে ভোগান্তিতে পড়তে হচ্ছে অনেক গ্রাহককে।

এ ব্যাপারে মেঘনা ব্যাংকের মতিঝিল শাখার ম্যানেজার শহীদুল ইসলাম দ্য রিপোর্টকে বলেন, গতকালের সকল ক্লিয়ারিং চেকের সেটেলমেন্ট বাতিল করা হয়েছে।

এ ব্যাপারে কথা বলতে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের পরিচালক মোতাসিম বিল্লাহকে একাধিক বার কল দেওয়া হলেও তিনি রিসিভ করেন নি।

(দ্য রিপোর্ট/ টিআইএম/মাহা/ পহেলা অক্টোবর দুইহাজার চব্বিশ)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর