thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

যুক্তরাষ্ট্র কৌশলগত কারণে সামরিক রসদ কমিয়ে দিচ্ছে

২০১৩ ডিসেম্বর ০২ ১২:৩৭:৪৫
যুক্তরাষ্ট্র কৌশলগত কারণে সামরিক রসদ কমিয়ে দিচ্ছে

দ্য রিপোর্ট ডেস্ক : আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই এবং তার জাতীয় নিরাপত্তা পরিষদ দেশটিতে মার্কিন যুক্তরাষ্ট্র সামরিক রসদ সরবরাহ কমিয়ে দেওয়ার অভিযোগ করেছে। কারজাই প্রাসাদের এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করতে চাপ দিতে তারা এ পদক্ষেপ নিয়েছে। খবর আলজাজিরার।

রবিবার ওই বিবৃতিতে বলা হয়েছে, আফগান নিরাপত্তা পরিষদে এ বিষয়ে আলোচনা হয়েছে। বৈঠকে অংশ নেওয়া সদস্যরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, আফগান সেনাবাহিনী এবং পুলিশের রসদ ও সহায়তা কমিয়ে দেওয়া চাপ প্রয়োগের একটা উপায়। কারণ এর মাধ্যমে যুক্তরাষ্ট্র দ্বিপক্ষীয় নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করাতে চায়।

তবে কাবুলে মার্কিন দূতাবাস রসদ সরবরাহ কমিয়ে দেওয়ার অভিযোগ অস্বীকার করেছে।

গত সপ্তাহে কারজাই তার নতুন চাহিদা পূরণ না হওয়া পর্যন্ত এই চুক্তিতে স্বাক্ষর করবেন না বলে জানিয়েছেন। আর এরপর থেকেই গুরুত্বপূর্ণ এই দ্বিপক্ষীয় চুক্তি নিয়ে উভয় দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়।

উভয় দেশের মধ্যে সম্পাদিত হতে যাওয়া এই নিরাপত্তা চুক্তিটি এক দশক পুরোনো। আর চুক্তিটি সম্পাদিত হলে আগামী বছর দেশটি থেকে ন্যাটো বাহিনী চলে যাওয়ার পর আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সেনার আকার ও ধরণ কেমন হবে তা নির্ধারিত হবে।

এই চুক্তি ছাড়া যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ার যুদ্ধবিধ্বস্ত এই দেশে সামরিক কার্যক্রম পরিচালনা করতে পারবে না। ফলে অন্যান্য দেশের মত যুক্তরাষ্ট্রকেও তার সেনা আফগানিস্তান থেকে সরিয়ে নিতে হবে।

(দ্য রিপোর্ট/আদসি/জেএম/ডিসেম্বর ০২, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর