thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

চীনের টানেল তৈরির প্রস্তাবে সিদ্ধান্ত নিচ্ছে সরকার

২০১৩ ডিসেম্বর ১০ ১৫:৫৪:৩২
চীনের টানেল তৈরির প্রস্তাবে সিদ্ধান্ত নিচ্ছে সরকার

দ্য রিপোর্ট প্রতিবেদক : চীনের টানেল তৈরির প্রস্তাবের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিচ্ছে সরকার। এজন্য বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষকে (বেজা) দায়িত্ব দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্তের বিষয়টি ইআরডিকে দ্রুত জানাতে বলা হয়েছে। এর পরই তা জানিয়ে দেয়া হবে চীনকে।

কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে টানেল তৈরি করে দিতে বড় অঙ্কের বিনিয়োগ করার প্রস্তাব দিয়েছে চীন। এ বিষয়ে মঙ্গলবার অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ সফিকুল আজম।

বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়, রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দুপুরে বৈঠক শেষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম সচিব ও এশিয়া উইং-এর প্রধান আসিফ-উজ-জামান দ্য রিপোর্টকে বলেন, বৈঠকে অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ জানিয়েছে কর্ণফুলি নদীর ওপাড়ে আনোয়ারা উপজেলায় ১৩৫ একর সরকারি জমি রয়েছে। তাই চীনের প্রস্তাবের শর্ত অনুযায়ী বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরিতে কোন সমস্যা হবে না। এখন শুধু সরকার নীতিগত সিদ্ধান্ত নিলেই হয়। সে প্রক্রিয়া চালানো হবে।

সূত্র জানায়, চীন প্রাথমিক প্রস্তাবে বলেছে, কর্ণফুলী নদীর অপরপ্রান্তে আনোয়ারা উপজেলায় সরকার যদি একটি রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল তৈরি করে তাহলে টানেল তৈরিতে ঋণ দেবে দেশটি।

এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম সচিব ও এশিয়া উইং-এর প্রধান আসিফ-উজ-জামান আরো বলেন, একটি টানেল তৈরি করতে সাধারণত ৬ থেকে সাড়ে ৬ হাজার কোটি টাকার প্রয়োজন হয়। সে হিসেবে ধারণা করা হচ্ছে চীন এই অঙ্কের টাকাই বিনিয়োগ করবে। তবে তাদের শর্ত হলো আনোয়ারা উপজেলায় একটি এক্সপোর্ট প্রসেসিং জোন তৈরি করতে হবে।

(দ্য রিপোর্ট/জেজে/নূরু/রা/এসবি/ডিসেম্বর ১০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর