thereport24.com
ঢাকা, বুধবার, ৮ মে 24, ২৫ বৈশাখ ১৪৩১,  ২৯ শাওয়াল 1445

‘সংবিধানের বাইরে কোনো সমাধান নয়’

২০১৩ অক্টোবর ২৮ ২০:৩৫:৪০
‘সংবিধানের বাইরে কোনো সমাধান নয়’

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : চলমান অন্তর্বর্তীকালীন সরকার ইস্যুতে সংবিধান নির্দেশিত পথেই সমস্যার সমাধান করতে হবে বলে মত প্রকাশ করেছেন আওয়ামীলীগের প্রচার সম্পাদক পরিবেশ ও বন মন্ত্রী ড. হাছান মাহমুদ। মীরপুর ১নম্বর গোলচত্ত্বরে যুবলীগ আয়োজিত এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে সোমবার তিনি একথা বলেন।

যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীরর বাসভবনে বোমা হামলার প্রতিবাদে ঢাকা মহানগর উত্তর যুবলীগ এ প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশের আয়েজন করে।

ড. হাছান মাহমুদ বলেন, একটি শান্তিপূর্ণ সাধারণ নির্বাচন অনুষ্ঠানের সদিচ্ছা নিয়েই মাননীয় প্রধানমন্ত্রী বিরোধীদলীয় নেত্রীকে ফোন করার পরও বিরোধীদলীয় নেত্রীর নেতিবাচক মনোভাবে দেশবাসী হতাশ হয়েছে। বিরোধীদলীয় নেত্রী লাল টেলিফোন নষ্ট হওয়ার অজুহাত দেখিয়ে, বোমা মেরে, মানুষ হত্যা করে, জ্বালাও-পোড়াও নীতি গ্রহণ করে দেশকে অনিশ্চিয়তার দিকে ঠেলে দিয়ে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবীত বাংলার মানুষকে দাবিয়ে রাখা যাবেনা।

একটি জাতীয় স্মৃতিচিহ্ন যেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চের ভাষণ দিয়েছিলেন, যেখানে ৭১ এর ১৬ ডিসেম্বর পাকিন্তানী হানাদার বাহিনী আত্মসর্মপণ করেছিল সেই সোহরাওয়ার্দী উদ্যানের জনসভায় বিরোধী নেত্রী হরতালের ঘোষণা দিয়ে দেশ জাতীকে কলঙ্কিত করলেন। তিনি বলেন, আওয়ামীলীগ সরকার উন্নয়নের সরকার আজ দেশে উন্নয়নের জয়জয়কার। কিন্তু বিরোধী দল হরতাল দিয়ে উন্নয়নের অগ্রগতিকে থামিয়ে দিতে চাচ্ছে। জননেত্রী শেখ হাসিনা বিরোধীদলীয় নেত্রীকে ফোনালাপের এক পর্যায়ে ১৫ই আগস্ট কেক না কাটার অনুরোধ জানালে বিরোধী নেত্রী অশোভনভাবে তা প্রত্যাখ্যান করেন যা তাঁর প্রতিহিংসামূলক আচরণেরই উগ্র বহিপ্রকাশ বলে মন্তব্য করেন মন্ত্রী। তারপরও জননেত্রী বিরোধী নেতাকে সোমবার নৈশভোজসহ আলোচনার আমন্ত্রণ জানান। দেশ জাতি এখন তাদের ভূমিকা দেখার অপেক্ষা করছে।

হরতালে ব্যাপক নাশকতার কথা উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, কোনো সুস্থ জ্ঞান সম্পন্ন মানুষ হরতালের নামে এ ধরনের নাশকতাকে সমর্থন করতে পারেনা। বিএনপি গণতান্ত্রিক বিধি ব্যবস্থায় বিশ্বাস করেনা। গণতান্ত্রিক বিধি ব্যবস্থায় বিশ্বাস করেনা বলেই বিএনপি জামাতের কাঁধে ভর করে সারাদেশে পরিকল্পিত নাশকতা ও নৈরাজ্য চালাচ্ছে। এ নাশকতা, নৈরাজ্য এবং বোমা হামলার দায়-দায়িত্ব বেগম খালেদা জিয়ার। বাংলাদেশকে একটি জঙ্গী রাষ্ট্র হিসেবে বিশ্বের দরবারে উপস্থাপিত করার জন্য তিনি সারাদেশে বোমাবাজি করাচ্ছেন। মন্ত্রী বলেন, ক্ষমতায় থাকাকালে ২১শে আগস্টের গ্রেনেড হামলার মাধ্যমে জননেত্রীকে হত্যা করতে চেয়েছিলেন।

আগামী নির্বাচন প্রসঙ্গে মন্ত্রী বলেন, যে সরকার ক্ষমতায় থেকে সারা দেশে পাঁচ বছরে প্রায় ৬ হাজার সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করতে পারে সেই সরকারের পক্ষে একটি জাতীয় নির্বাচনও সুষ্ঠুভাবে করা সম্ভব। তাই সংবিধানসম্মত উপায়ে আগামী নির্বাচন অনুষ্ঠানের জন্য আলাপ আলোচনা করে একটি গ্রহণযোগ্য সমাধানে আসার জন্য তিনি বিরোধী দলের প্রতি আবারো আহ্বান জানান।

পাঠকের মতামত:

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর