thereport24.com
ঢাকা, বুধবার, ৮ মে 24, ২৫ বৈশাখ ১৪৩১,  ২৯ শাওয়াল 1445

বাংলাদেশের পণ্যবাহী যান প্রবেশ করতে দেবে ভারত

২০১৪ ফেব্রুয়ারি ১৪ ১২:৫৫:২০
বাংলাদেশের পণ্যবাহী যান প্রবেশ করতে দেবে ভারত

দ্য রিপোর্ট ডেস্ক : বাংলাদেশের পণ্যবাহী যানবাহন ভারতে প্রবেশের অনুমতি দেওয়ার কথা ভাবছে দেশটির সরকার। দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন ও বাণিজ্য সুবিধা বাড়ানোর জন্য এ পদক্ষেপ নিতে যাচ্ছে ভারত।

দি ইকোনোমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, দ্বিপাক্ষিক চুক্তির ভিত্তিতেই এ পদক্ষেপ বাস্তবায়ন করা হবে। তবে বাংলাদেশের তরফ থেকে এক বছর ধরে কোনো সাড়া না পাওয়ায় ভারতের বাণিজ্য বিভাগ একপাক্ষিকভাবে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার প্রস্তাব দিয়েছে বলে সে দেশের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।

এ ব্যাপারে বাণিজ্য বিভাগ সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয়ের কাছে চিঠি পাঠিয়েছে। ওই চিঠিতে বাংলাদেশের পণ্যবাহী যানবাহন ভারতে প্রবেশের ব্যাপারে নিয়ম ও প্রোটোকল পরিবর্তনের বিষয়টি বলা হয়েছে। তবে ওই চিঠিতে কিছু শর্তের কথাও বলা হয়েছে।

সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয়ের এক কর্মকর্তা দি ইকোনোমিক টাইমসকে জানিয়েছেন, ‘ওই প্রস্তাবের সমর্থন জানিয়ে আমরা ফিরতি চিঠি দিয়েছি। তবে এই প্রস্তাব পাসের জন্য মন্ত্রিপরিষদের অনুমতি লাগবে।’

মন্ত্রিপরিষদে ওই প্রস্তাব পাসের পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে বাণিজ্য বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন।

বর্তমানে দুই দেশের মধ্যে সরাসরি পণ্যবাহী যানবাহন প্রবেশ করতে পারে না। স্থলবন্দরগুলোতে পণ্য নামানোর পর আমদানিকারক দেশের যানবাহন এসে পণ্যগুলো নিয়ে যায়। এ সব পণ্য লোড-আনলোড করতে সময় ও অর্থ ব্যয় হয়।

ভারতের এই পদক্ষেপ বাস্তবায়িত হলে দুই দেশের বাণিজ্যে সময় ও খরচ দুটোই বাঁচবে বলে মনে করছেন পর্যবেক্ষকরা। সূত্র : দি ইকোনোমিক টাইমস

(দ্য রিপোর্ট/কেএন/এমডি/শাহ/ফেব্রুয়ারি ১৪, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর