thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

মঙ্গলবারই ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে নিম্নচাপটি

২০১৬ অক্টোবর ২৫ ১২:০১:৩৬
মঙ্গলবারই ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে নিম্নচাপটি

দ্য রিপোর্ট প্রতিবেদক : পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘনীভূত হয়ে মঙ্গলবারই (২৫ অক্টোবর) ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অধিদফতরের দায়িত্ব পালনকারী একজন আবহাওয়াবিদ দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘গভীর নিম্নচাপটি মঙ্গলবারই ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এটি ক্রমেই শক্তি সঞ্চয় করছে।’

গভীর নিম্নচাপটি একটু একটু করে বাংলাদেশের উপকূলের দিকে এগিয়ে আসছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, গভীর নিম্নচাপ হচ্ছে একটি ঝোড়ো হাওয়ার অঞ্চল, যেখানে বাতাসের গতিবেগ ৫১ থেকে ৬০ কিলোমিটারের মধ্যে।

কোন ঝোড়ো হাওয়ার অঞ্চলে বাতাসের গতিবেগ ৬১ থেকে ৮৮ কিলোমিটারের মধ্যে হলে তাকে বলে ঘূর্ণিঝড়।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি মঙ্গলবার সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬০০ কি.মি. দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫১৫ কি.মি. দক্ষিণে, মংলা সমুদ্রবন্দর থেকে ৬৬৫ কি.মি. দক্ষিণ-পূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৯৫ কি.মি. দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৫০ কি.মি. যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৬০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে জানিয়ে এ আবহাওয়াবিদ বলেন, ‘গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।’

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতর থেকে জানা গেছে, গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘কায়ান্ট (kyant)’। এ নামটি প্রস্তাব করে রেখেছে মিয়ানমার। এর আগের ঝড় ‘রোয়ানু’র নাম দিয়েছিল মালদ্বীপ।

ভারত মহাসাগর ও সংলগ্ন উপসাগরগুলোর তীরবর্তী রাষ্ট্র বাংলাদেশ, ভারত, মালদ্বীপ, মিয়ানমার, ওমান, পাকিস্তান, শ্রীলংকা ও থাইল্যান্ড ঠিক করে এ অঞ্চলের ঝড়ের নাম।

(দ্য রিপোর্ট/আরএমএম/এমকে/এনআই/অক্টোবর ২৫, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর