thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

আইসিটি থেকে ৫ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্য

২০১৭ জানুয়ারি ১২ ১৪:০১:৫৩
আইসিটি থেকে ৫ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্য

দ্য রিপোর্ট প্রতিবেদক : ২০২১ সালের মধ্যে আইসিটি খাত থেকে ৫ বিলিয়ন ডলার রফতানি আয় অর্জনের লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। একইসঙ্গে আইটি পেশাজীবীদের সংখ্যা ২০ লাখে উন্নীতকরণ ও জিডিপিতে আইসিটি খাতের অবদান ৫ শতাংশ নিশ্চিত করা হবে বলেও জানান তিনি।

বৃস্পতিবার (১২ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কাউন্সিল অডিটরিয়ামে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ভালো চারা রোপন না করলে ভালো বৃক্ষ পাওয়া যায় না। বৃক্ষ ভালো হলে তা থেকে ভালো ফল পাওয়া যায়। এজন্য আমরা ষষ্ঠ শ্রেণি থেকে অন্যান্য বিষয়ের সাথে আইসিটি বিষয়ও বাধ্যতামূলক করেছি। এরফলে একজন শিক্ষার্থী গ্রাজুয়েশন সম্পন্ন করলে একইসঙ্গে আমরা আইটি বিষয়ে দক্ষ লোকও পেয়ে যাব। এদের মাধ্যমে আমাদের প্রবৃদ্ধির হার বাড়ানো সম্ভব হবে।

তিনি আরও বলেন, কানেক্টিভিটি ছাড়া দেশের প্রত্যন্ত অঞ্চল উন্নয়ন করা সম্ভব নয়। আমরা ইতোমধ্যে দেশের অনেক অঞ্চলে কানেক্টিভিটি সংযোগ দিতে সক্ষম হয়েছি। ভবিষ্যতে দেশের সকল ইউনিয়ন কানেক্টিভিটির আওতায় চলে আসবে। এছাড়াও তিনি বলেন, পাবলিক এবং প্রাইভেটভাবে আইসিটি উন্নয়ন করতে সরকার কাজ করে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ইনফো-৩ প্রকল্পের আওতায় দুই লাখ প্রান্তিক পর্যায়ের দপ্তর প্রতিষ্ঠানে অপটিক্যাল ফাইবার সংযোগ প্রদান, ১৫ হাজার প্রাথমিক-মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে শেখ রাসেল ডিজিটাল ল্যাব, ডিসি ও ইউএনও অফিসে কম্পিউটার ল্যাব, ইমার্জেন্সি সার্ভিস সেন্টার, ১০ হাজার গ্রোথ সেন্টারে পয়েন্ট অব প্রেজেন্স ও রেগুলেটরি ল্যাব, সাইবার সিকিউরিটি ল্যাব ও ভিএলএস ল্যাব স্থাপনসহ গ্রাম পর্যায়ে ই-কমার্স চালু করা হবে।

প্রতিটি ডিজিটাল সেন্টারে একটি করে পয়েন্ট অব প্রেজেন্স প্রতিষ্ঠা করা হলে গ্রামের মানুষ নিজ বাড়িতে বসেই ব্যবসা-বাণিজ্য, নাগরিক সেবা গ্রহণ করতে পারবেন। এর ফলে গ্রামীণ জনপদের মানুষের দক্ষতা উন্নয়ন, কর্মসংস্থান ও ডিজিটাল বৈষম্য রোধ সম্ভব হবে।১ হাজার ৯৯৯ কোটি টাকা ব্যয়ে ২০১৮ সালের মধ্যে এ প্রকল্পটি বাস্তবায়িত হবে।

এছাড়াও চীনের আর্থিক সহযোগিতায় স্টাবলিশিং ডিজিটাল কানেক্টিভিটি নামে নতুন একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

কালিয়াকৈর, যশোর, সিলেট, রাজশাহী, নাটোরসহ বিভিন্ন স্থানে আইটি পার্ক গড়ে তোলা হচ্ছে উল্লেখ করে সংবাদ সম্মেলনে জানানো হয়, এসব পার্কে ইনকিউবেশন সেন্টার নির্মাণের কাজ চলছে। আইটি খাতে বিদেশি বিনিয়োগ বৃদ্ধি এবং দেশীয় আইসিটি শিল্পের প্রসারে এসব পার্ক ও ইনকিউবেশন সেন্টার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ সচিব শ্যাম সুন্দর শিকদার এবং সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ইমরান আহমেদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

(দ্য রিপোর্ট/জেজে/এমকে/জানুয়ারি ১২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর