thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

তিন জায়গা থেকে সরাসরি মনিটরিং

ওয়েব-বেইজড হাইটেক প্রিজন ভ্যান চালু

২০১৭ জানুয়ারি ১৯ ২১:৪০:১৫
ওয়েব-বেইজড হাইটেক প্রিজন ভ্যান চালু

দ্য রিপোর্ট প্রতিবেদক : কারাগারে চিহ্নিত দুর্ধর্ষ আসামিদের বহন ও স্থানান্তর করার জন্য ওয়েব-বেইজড হাইটেক প্রিজন ভ্যান চালু করেছে কারা কর্তৃপক্ষ। কেরাণীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে বৃহস্পতিবার ‘ওয়েব-বেইজড হাইটেক প্রিজন ভ্যান’ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

ওয়েববেইজড হাইটেক প্রিজন ভ্যান কেরাণীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগার, গাজীপুরের কাশিমপুর কারাগার ও কারা সদর দফতর থেকে মনিটরিং করা যাবে বলে উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী জানান।

বাংলাদেশ সেনাবাহিনীর অধীনে পরিচালিত গাজীপুরের বাংলাদেশ মেশিন টুলস্ ফ্যাক্টরি থেকে বেশ কয়েকদিন আগে প্রায় দুই কোটি টাকা ব্যয়ে কারা অধিদফতরের জন্য দুটি হাইটেক প্রিজন ভ্যান কেনা হয়েছে। বন্দীদের বহন বা স্থানান্তরের সময় আধুনিক প্রযুক্তি সংবলিত এ প্রিজন ভ্যানে থাকা বিশেষায়িত সফটওয়্যারের মাধ্যমে দুর্ধর্ষ আসামি ও কারা কর্মকর্তা-কর্মচারীদের গতিবিধি পর্যবেক্ষণ করা সম্ভব হবে। একটি প্রিজন ভ্যানে ১১ এবং অন্যটিতে ৪১ আসামি বহন বা স্থানান্তর করা যাবে। প্রতিটি প্রিজন ভ্যানের ভেতরে আলাদা আলাদা কক্ষে একাধিক সিসি টিভি ক্যামেরা রয়েছে।

আসাদুজ্জামান খান বলেন, এ দুটি প্রিজন ভ্যান ট্রায়াল হিসেবে আনা হয়েছে। এগুলোর সার্ভিস যদি ভাল হয় তাহলে এগুলোর সঙ্গে আরও প্রিজন ভ্যান যুক্ত করা হবে। প্রিজন ভ্যানগুলোর প্রতিটি কক্ষে সিসি টিভি ক্যামেরা লাগানো রয়েছে। আসামি বহন বা স্থানান্তরের জন্য যে প্রিজন ভ্যানগুলো ব্যবহার করা হয় তা খুবই পুরানো। পূর্বের আসামি ছিনতাইয়ের ঘটনা মাথায় রেখেই এ প্রিজন ভ্যানগুলো সংযুক্ত করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারাগারের ভেতরে জঙ্গিদের সংগঠিত হওয়ার কোনই সুযোগ নেই। সকল জঙ্গি ও সন্ত্রাসীদের কারাগারের ভেতর কঠোর নজরদারির মধ্যে রাখা হয়। এ সকল বিষয় আইজি প্রিজনের মাথায় রয়েছে। তিনি নিজেও এগুলো মনিটরিংয়ের মধ্যে রাখেন।

এ সময় কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীনসহ কারাগারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/এমএসআর/এপি/জানুয়ারি ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর