thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে 24, ২৫ বৈশাখ ১৪৩১,  ১ জিলকদ  1445

ভারতে এক রকেটে ১০৪ স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ

২০১৭ ফেব্রুয়ারি ১৫ ১১:০২:৩১
ভারতে এক রকেটে ১০৪ স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ

দ্য রিপোর্ট ডেস্ক : এবার একসঙ্গে ১০৪টি স্যাটেলাইট মহাকাশে পাঠাল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। এর মধ্যে রয়েছে ভারতের পৃথিবী পর্যবেক্ষক স্যাটেলাইট কার্টোস্যাট-২ সিরিজ ও ১০১টি বিদেশি ন্যানো স্যাটেলাইট। বুধবার সকালে স্থানীয় সময় ৯টা ২৮মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে মহাকাশে পাড়ি দিল PSLV-C37।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টাইমসের খবরে বলা হয়, একটি রকেটে একসঙ্গে ১০৪টি স্যাটেলাইট উৎ‌ক্ষেপণ এই প্রথম। বিশ্বের ভারতই প্রথম দেশ হিসেবে এই কাজটি করল। রেকর্ড সৃষ্টিকারী এই মুহূর্তের জন্য কাউন্টডাউন শুরু হয়ে যায় মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৫টা ২৮মিনিট থেকে। ঠিক ৯টা ২৮মিনিটে সফল উৎ‌ক্ষেপণের পর মহাকাশে পাড়ি দেয় PSLV-C37। ১০৪টি স্যাটেলাইট ১৮ মিনিটের মধ্যেই সফলভাবে কক্ষপথে পৌঁছে যায়। প্রত্যেকের গতিবেগ ছিল ঘণ্টায় ২৭,০০০ কিলোমিটার। অর্থাৎ সাধারণ যাত্রীবাহী বিমানের থেকে ৪০ গুণ বেশি।

এখনও পর্যন্ত ইসরো যত PSLV মহাকাশে পাঠিয়েছে তার মধ্যে এদিনেরটাই ছিল সবচেয়ে ভাঙি। ৩২০টন ওজন বয়েছে এই রকেট। এটি উচ্চতায় ছিল ৪৪.৪ মিটার। ভারতের পৃথিবী পর্যবেক্ষক তিন স্যাটেলাইটের ওজন ছিল ৭১৪ কেজি। PSLV-C37-এ চেপে মহাকাশে পাড়ি দিয়েছে আমেরিকার ৯৬টি স্যাটেলাইট। এছাড়াও ছিল ইজরায়েল, কাজাখস্থান, নেদারল্যান্ডস, সংযুক্ত আরব আমিরশাহী ও সুই‌জারল্যান্ডের ন্যানো স্যাটেলাইট।

(দ্য রিপোর্ট/এআরই/এনআই/ফেব্রুয়ারি ১৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর