thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

ডাচ-বাংলা ব্যাংকের মুনাফায় ধ্বস

২০১৭ ফেব্রুয়ারি ২৩ ১৫:৫১:৪৩
ডাচ-বাংলা ব্যাংকের মুনাফায় ধ্বস

দ্য রিপোর্ট প্রতিবেদক : আগের বছরের তুলনায় ২০১৬ সালে ৪২ শতাংশ শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) কমে এসেছে ডাচ-বাংলা ব্যাংকের। একইসঙ্গে কমেছে লভ্যাংশ ঘোষণার পরিমাণ। যার নেতিবাচক প্রভাব পড়েছে শেয়ার দরে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটি ২০১৫ সালে ইপিএস করেছিল ১৫.১০ টাকা। যা ২০১৬ সালে হয়েছে ৮.৮১ টাকা। এ হিসাবে ইপিএস কমেছে ৬.২৯ টাকা বা ৪২ শতাংশ। একইসঙ্গে আগের বছরের জন্য ঘোষিত ৪০ শতাংশ নগদ লভ্যাংশ কমিয়ে ২০১৬ সালে ৩০ শতাংশ ঘোষণা করা হয়েছে।

কোম্পানির মুনাফা ও লভ্যাংশের পতনের খবরে শেয়ার দরে ধ্বস নেমেছে। প্রতিষ্ঠানটির ব্যবসার এমন খবরের পরে লেনদেনের প্রথম দিনেই (২৩ ফেব্রুয়ারি) শেয়ারপ্রতি ৯ টাকা বা ৭.৫৬ শতাংশ দর কমেছে।

এদিকে কোম্পানির পরিচালনা পর্ষদ ২০১৬ সালের মুনাফার বিপরীতে ৩৪ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফলে বাকি ৬৬ শতাংশ কোম্পানির রিজার্ভে যোগ হবে।

২০১৬ সালে কোম্পানির নিট পরিচালন নগদ প্রবাহ (এনওসিপিএস) হয়েছে ২৪.৫৭ টাকা। আর এ বছরের ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৮৮.৩০ টাকায়।

কোম্পানির ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য আলোচ্য বিষয়সমূহ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য আগামী ৩০ মার্চ ঢাকা ক্যান্টনমেন্টে সেনামালঞ্চর কনভেনশন হলে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। আর শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য ১৫ মার্চ রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) লেনদেন শেষে কোম্পানির শেয়ার দর দাঁড়িয়েছে ১০৯.৭০ টাকায়।

(দ্য রিপোর্ট/আরএ/ফেব্রুয়ারি ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর