thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

বরিশাল পাসপোর্ট অফিসে সার্ভার ক্রটিতে ভোগান্তি

২০১৭ আগস্ট ০৯ ১৬:৫৭:২৭
বরিশাল পাসপোর্ট অফিসে সার্ভার ক্রটিতে ভোগান্তি

বরিশাল অফিস : বরিশাল বিভাগীয় পাসপোর্ট অফিসে সার্ভারে সমস্যার কারণে শত শত গ্রাহকদের ভোগান্তির সমাধান হয়নি। রবিবার থেকে শুরু হওয়া সার্ভার ক্রটি বুধবার (০৯ আগস্ট) চতুর্থদিনের ন্যায় চলছে। এতে করে যাদের বিদেশ যেতে জরুরি পাসপোর্ট ও ভিসার প্রয়োজন তারা রয়েছেন উদ্বিগ্ন। পাসপোর্ট অফিসের উপ-পরিচালক বললেন, হার্ডডিক্স ওকে হয়েছে এখন চলছে ডাটা এন্ট্রির কাজ। যত দ্রুত সম্ভব এর সমাধানের চেষ্টা চলছে।

জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার চাঁনপুরা গ্রামের মো. আল আমিন দশ বছর সিঙ্গাপুরের জে নেশন নামে নির্মাণ প্রতিষ্ঠানে চাকরি করেছেন। এবছরের রমজান মাসে স্বজনের অসুস্থতার খবর পেয়ে দেশে ফেরেন। তখন বলে এসেছিলেন প্রয়োজন হলে ফোন করলেই চলে আসবেন। শনিবার (৫ আগস্ট) সিঙ্গাপুর থেকে ওই কোম্পানির ম্যানেজার ফোন করেছেন কাজে যোগ দিতে চলে আসার জন্য। পরদিন রবিবার থেকে বুধবার প্রতিদিন বৃষ্টি উপেক্ষা করে মেহেন্দিগঞ্জ থেকে বরিশাল বিভাগীয় পাসপোর্ট অফিসে আসছেন। কিন্তু কোন কাজ হচ্ছে না। তার পাসপোর্টের মেয়াদ শেষ হওয়াতে নতুন পাসপোর্ট করতে এসে বিড়ম্বনায় পড়েছেন। এখন যথাসময়ে পাসপোর্ট জমা দিতে না পারলে বিদেশ যাওয়া বাতিল হতে পারে বলে উদ্বিগ্ন এই যুবক।

ছেলে বিদেশ যাবে তাই পাসপোর্ট নিতে এসেছেন বানারীপাড়া সদর উপজেলার সলিয়াবাকপুর ইউনিয়নের আ. ছত্তার। রবিবার থেকে তিনিও আসেন। কিন্তু সার্ভারে সমস্যার কথা বলায় পাসপোর্ট দিতে পারছেন না বলে গাড়ি ভাড়া দিয়ে ফের চলে যাচ্ছেন। আর রাজধানী থেকে এসেছেন রেজভী রহমান নামে এক যুবক, যার পাসপোর্ট জরুরিভিত্তিতে প্রয়োজন। বুধবার সকালে এসে জানতে পান যান্ত্রিক ক্রুটির কারণে পাসপোর্ট পাওয়া যাবে না। এমনি করে আগৈলঝাড়া উপজেলার বিদ্যাধর হালদার এসেছেন নতুন পাসপোর্ট করার জন্য। অফিস থেকে জানানো হয়েছে দুপুর ১২টার মধ্যে সার্ভার ঠিক হতে পারে। তবে সময় পাড় হয়েছে এখনো নিশ্চয়তা দিতে পারছে না কেউ।

এনিয়ে বিভাগীয় পারসপোর্ট অফিসের উপ-পরিচালক কামাল হোসেন খন্দকার বলেন, রবিবার থেকে সার্ভারে ক্রটি দেখা দেয়। ওইদিনই আমাদের কম্পিউটারের হার্ডডিস্ক ঢাকা প্রধান কার্যালয়ে পাঠায়ে ঠিক করে আনি। তবে মেশিন রিডেবল পাসপোর্টের জন্য বরিশাল অফিসে গ্রাহকদের জন্য রক্ষিত ডাটা উদ্ধারের কাজ চলছে। এটা উদ্ধার না হলে গ্রাহকরা পরবর্তীতে সমস্যায় পড়বেন। তাই এর সমাধানে মালয়েশিয়ার আইরিশ জেবি কোম্পানির সহায়তায় আগারগাঁওয়ের প্রধান কার্যালয়ে কাজ চলছে। তিনি সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে চলছেন। আশা করছেন আজকের মধ্যেই এর সমাধান হবে। প্রতিদিন গড়ে এই অফিস থেকে দেড়’শয়ের মত পাসপোর্ট ভিসার আবেদন পড়ে।

(দ্য রিপোর্ট/এপি/আগস্ট ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর