thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩১ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

হামলার আগে ফেসবুকে পোস্ট দিয়েছিলেন আকায়েদ

২০১৭ ডিসেম্বর ১৩ ০৯:০৬:৪৮
হামলার আগে ফেসবুকে পোস্ট দিয়েছিলেন আকায়েদ

দ্য রিপোর্ট ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সোমবার বোমা বিস্ফোরণের জন্য অভিযুক্ত আকায়েদ উল্লাহ নামে বাংলাদেশি তরুণটি ওই হামলার আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ্য করে ফেসবুকে পোস্ট দিয়েছিলেন।

ম্যানহাটন পোর্ট অথরিটি বাস টার্মিনালে সোমবার সকালের ব্যস্ত সময়ে শরীরে বাধা বোমার বিস্ফোরণ ঘটালে আকায়েদ উল্লাহ নিজে এবং আরও তিনজন আহত হয়। ওই হামলার আগ দিয়ে এক পোস্টে আকায়েদ উল্লাহ লেখে, "ট্রাম্প তুমি তোমার জাতিকে রক্ষা করতে ব্যর্থ"। খবর- বিবিসির।

মঙ্গলবার তার বিরুদ্ধে পুলিশ যেসব অভিযোগ এনেছে তার মধ্যে বিদেশি সন্ত্রাসী গোষ্ঠীকে সহায়তা প্রদান এবং জনসমাগমে ব্যাপক বিধ্বংসী অস্ত্র ব্যবহার এবং বোমা হামলার অভিযোগ রয়েছে।

কৌঁসুলিরা বলছেন, ২৭ বছর বয়সী এই তরুণ ইসলামিক স্টেট জঙ্গিদের দ্বারা প্রভাবিত হয়ে এমন হামলার চেষ্টা চালায়।

প্রসিকিউটররা যে অভিযোগ দায়ের করেছেন সে অনুসারে আটকের পর উল্লাহ আইএস-এর হয়ে এই কাজ করেছেন বলে উল্লেখ করেন। তিনি আইএস বাহিনীকে লক্ষ্য করে মার্কিন বিমান হামলা কারণে এমন বিস্ফোরণের বিষয়ে উদ্বুদ্ধ হয়েছিলেন বলেও তদন্তকারীদের কাছে বলেছেন।

২০১১ সালে ফ্যামিলি ভিসা নিয়ে বাংলাদেশের চট্টগ্রাম থেকে যুক্তরাষ্ট্র যান আকায়েদ উল্লাহ। পরে বিয়ে করতে ২০১৬ সালে ঢাকায় আসেন আকায়েদ সেসময় থেকে তার স্ত্রী ঢাকাতেই বসবাস করছেন।

এদিকে বাংলাদেশ পুলিশ জানিয়েছে, ঢাকায় তার স্ত্রী ও শ্বশুরকে গতকাল সোমবার তারা জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নিয়েছে।

এবছর সেপ্টেম্বর মাসে আকায়েদ তার শিশুসন্তানকে দেখতে ঢাকায় এসেছিলেন এ তথ্য জানিয়েছে পুলিশ । সেসময় আকায়েদ কাদের সঙ্গে দেখাসাক্ষাৎ করেছে বা কাদের সঙ্গে মিশেছে অথবা বাংলাদেশের অন্য কোন জঙ্গী সংগঠনের সঙ্গে তার কোনরকম যোগাযোগ আছে কি-না তা জানতে তারা আকায়েদের স্ত্রী ও শ্বশুরকে জিজ্ঞাসাবাদ করেছে।

(দ্য রিপোর্ট/এনটি/ডিসেম্বর ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর