thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

প্রতি ২ সপ্তাহে একটি ভাষা হারাচ্ছে : ইউনেস্কো

২০১৮ ফেব্রুয়ারি ২১ ০৭:৪৫:২২
প্রতি ২ সপ্তাহে একটি ভাষা হারাচ্ছে : ইউনেস্কো

দ্য রিপোর্ট ডেস্ক : বিশ্বের বুক থেকে প্রতিনিয়ত হারিয়ে যাচ্ছে ভাষা। এ ভাষাগুলোকে বিলুপ্তির হাত থেকে রক্ষার আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে হাতিয়ার করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ সংস্থা ইউনেস্কো।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দেওয়া এক বার্তায় সংস্থাটির মহাপরিচালক অড্রে অ্যাজুলাই বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করে বলেছেন, প্রতি দুই সপ্তাহে বিশ্বের বুক থেকে হারিয়ে যাচ্ছে একটি করে ভাষা। এই ভাষার সঙ্গে সঙ্গে হারিয়ে যাচ্ছে মানুষের ইতিহাস ও সংস্কৃতির একটি অংশ।

মাতৃভাষার গুরুত্ব তুলে ধরতে গিয়ে ফ্রান্সের সাবেক মন্ত্রী অ্যাজুলেই কালো মানুষের নেতা নেলসন ম্যান্ডেলার একটি উক্তি উল্লেখ করেন তার বার্তায়।

ম্যান্ডেলা বলেছিলেন, যখন আপনি কোনো ভাষায় কাউকে কিছু বলেন, তা তার মস্তিস্কে পৌঁছায়, সে তা বুঝতে পারে। কিন্তু যখন তার নিজের ভাষায় বলেন, তখন তা তার হৃদয়ে পৌঁছায়।

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সাইবার জগতে প্রত্যেকের নিজস্ব ভাষায় কথা বিনিময়ের চ্যালেঞ্জের কথাও মনে করিয়ে দেন অ্যাজুলেই।

বাঙালির ভাষার অধিকার আদায়ের দিন একুশে ফেব্রুয়ারিকে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে স্বীকৃতি দেয়।

দিনটি পালনে প্যারিসে সংস্থার সদর দপ্তরেও বুধবার একটি সংলাপ আয়োজন করা হয়েছে, যার শিরোনাম দেওয়া হয়েছে ‘আমার ভাষা, আমার সম্পদ’।

(দ্য রিপোর্ট/এনটি/ফেব্রুয়ারি ২১, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর