thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

নারায়ণগঞ্জে শ্রমিক বিক্ষোভ, কারাখানা ভাঙচুর 

২০১৮ মে ২৭ ২৩:৩৯:১১
নারায়ণগঞ্জে শ্রমিক বিক্ষোভ, কারাখানা ভাঙচুর 

নারায়ণগঞ্জ প্রতিনিধি,দ্য রিপোর্ট
নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি রপ্তানীমুখী পোষাক কারখানা বন্ধের আতংক ছড়িয়ে পড়লে বিক্ষোভ করেছে ৮ শতাধিক শ্রমিক।শ্রমিকদেরকে ভাড়াটিয়া সন্ত্রাসী দিয়ে মারধর ও হুমকির অভিযোগ উঠলেএ সময় ব্যাপক ভাংচুরের ঘটনা ঘটে। এতে পুলিশের মারধরে একজন নারী শ্রমিক আহত হয়েছে বলে শ্রমিকরা দাবি করেছে । রোববার রাত ৭টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ফতুল্লার ইসদাইর এলাকায় অবস্থিত এ্যাসরোটেক্স ইউনিট-২ গার্মেন্টে এঘটনা ঘটে। পরে পুলিশ ও মালিক পক্ষের আশ্বাসে শ্রমিকরা শান্ত হয়।


বিক্ষুদ্ধ শ্রমিকরা জানান, কারখানায় যেসব শ্রমিকরা ন্যায্য পাওনায় প্রতিবাদ করত। তাদের মধ্যে রোববার দুপুরে ৮জন শ্রমিককে শ্রম আইন অনুযায়ী পাওনা দিয়ে বিদায় করে দেয়। এরপর মালিক পক্ষের কেউ কেউ শ্রমিকদের জানায় যেকোন সময় কারখানা বন্ধ হয়ে যাবে। এতে ইফতারের পর থেকে শ্রমিকদের মধ্যে উত্তেজনা শুরু হয়।
শ্রমিকদের দাবী এ উত্তেজনা থামাতে মালিক পক্ষ ভাড়াটিয়া সন্ত্রাসী বাহিনী কারখানায় এনে শ্রমিকদের হুমকি দেয়। এতে শ্রমিকরা আরো উত্তেজিত হয়ে উঠলে পুলিশ এনে শ্রমিকদের মারধর করা হয়। এতে ফাতেমা নামে এক নারী শ্রমিক আহত হয়েছে।
ঘটনাস্থলে উপস্থিত ফতুল্লা মডেল থানা পুলিশের পরিদর্শক(আইসিপি) গোলাম মোস্তফা জানান, খবর পেয়ে ওই কারখানায় গিয়ে শিল্প পুলিশদের পেয়েছি। আমার জানা মতে পুলিশ কোন শ্রমিককে মারধর করেনি। তবে কারখানার বিভিন্ন ফ্লোর ভাংচুরের আলামত পেয়েছি। পরে মালিক পক্ষকে নিয়ে শ্রমিকদের আশ্বস্ত করে বলেছি কারখানা বন্ধ হবেনা। যদি মালিক কোন শ্রমিককে ছাটাই করে তাহলে শ্রম আইন অনুযায়ী করবে। এতে শ্রমিকরা শান্ত হয়েছে। এবিষয়ে মালিক পক্ষের সাথে সরাসরি যোগাযোগ করা হলেও কেউ কোন বক্তব্য দেয়নি। (দ্য রিপোর্ট /মামুন / টিআইএম/ ২৭ মে, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর