thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

কক্সবাজারে মোবাইল ব্যাংকিং সাময়িক বন্ধ চায় র‌্যাব

২০১৮ জুলাই ২২ ২১:১৮:৪৩
কক্সবাজারে মোবাইল ব্যাংকিং সাময়িক বন্ধ চায় র‌্যাব

দ্য রিপোর্ট প্রতিবেদক : মাত্র ২৩ লাখ মানুষের বসবাস কক্সবাজারে। কিন্তু মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রতি মাসে কক্সবাজারমুখী শত কোটি টাকার লেনদেন হয়। এ বিষয়ে প্রশ্ন তুলেছেন র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ। মাদক ব্যবসার কারণেই এতবড় লেনদেন হচ্ছে এমন আশঙ্কা প্রকাশ করে দুই মাসের জন্য কক্সবাজারমুখী মোবাইল ব্যাংকিং বন্ধের অনুরোধ জানিয়েছেন তিনি।

পুলিশের বিশেষায়িত এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব) নির্মিত মাদক বিরোধী বিজ্ঞাপন (টিভিসি) চলো যাই যুদ্ধে, মাদকের বিরুদ্ধে প্রচারানুষ্ঠানের উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে একথা বলেন তিনি।

তিনি বলেন, কক্সবাজারে মাত্র ২৩ লাখ লোকের বসবাস। সেখানে কোন কল-কারখানা নেই। তাহলে প্রতিমাসে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে শতকোটি টাকার লেনদেন যায় কোথায়? সন্দেহ রয়েছে এটা অবৈধ লেনদেন এবং মাদক সংশ্লিষ্ট লেনদেন। তাই অন্তত ২ মাসের জন্য কক্সবাজারমুখি সকল মোবাইল ব্যাংকিং লেনদেন বন্ধ করার অনুরোধ করছি। আমরা বিষয়টি দেখতে চাই।

গত ৮০ দিনে ১ হাজার ৭৯১টি অপারেশন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, এর মধ্যে ৩৭টি অপারেশন ছিলো ঝুঁকিপূর্ণ। এ অপারেশনে ৪৭ জন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত ও কুখ্যাত মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন।

বেনজীর আহমেদ বলেন, মাদকবিরোধী র‌্যাব ও পুলিশের ধারাবাহিক অভিযানের পরেও মাদক প্রবেশ করছে। গত ১ সপ্তাহে ১১টি দূরপাল্লার বাস জব্দ করা হয়েছে। এর মধ্যে ৩টি বিলাসবহুল গাড়ি। এ ক্ষেত্রে বাস মালিকদেরও দায়িত্ব রয়েছে। আমরা শীঘ্রই বাস মালিকদের সঙ্গে বসব।

সুনির্দিষ্ট তথ্য না থাকলেও বর্তমানে ৭০-৮০ লাখ মাদকসেবী রয়েছে। এ মধ্যে যদি ৬০ লাখ ইয়াবাসেবী এবং ১০ লাখ অন্যান্য মাদকসেবী। তাহলে প্রতি বছর অন্তত মাদকে ১ কোটি টাকার লেনদেন হচ্ছে। এটা মৌচাকে ঢিল নয়, ভিমরুলের চাকে ঢিল। তাই মাদকের বিরুদ্ধে সকল শ্রেণী-পেশার মানুষকে এগিয়ে আসতে হবে।

র‌্যাব প্রতিষ্ঠালগ্ন থেকেই মাদকের বিরুদ্ধে অভিযান অব্যাহত রেখেছে উল্লেখ করে তিনি বলেন, গত ১৪ বছরে ৮০ হাজার মাদকসেবী ও মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে।

চলতি বছরের ৩ মে প্রধানমন্ত্রীর নির্দেশে মাদক বিরোধী বিশেষ অভিযান শুরু হয়। গত ৮০ দিনে ১০২ কোটি টাকার মাদকদ্রব্য জব্দসহ প্রায় ১০ হাজার লোককে মাদক সংশ্লিষ্টতায় গ্রেফতার করেছে র‌্যাব।

এ সময়ে মোবাইল কোর্টের মাধ্যমে ৫ হাজার ৮৭৭ জনকে সাজা দেওয়া হয়েছে। এর বাইরে ১ হাজার ৭১৩ টি নিয়মিত মামলায় ২ হাজার ৯৫৯ জনকে আদালতে প্রেরণ করা হয়েছে। এছাড়া, ১ হাজার ৩৮ জনকে ৪০ লাখ ৭২ হাজার ৯০০ টাকা জরিমানা করা হয়েছে।

(দ্য রিপোর্ট/একেএমএম/জুলাই ২২, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর