thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

রানারের আইপিও আবেদন শুরু ৩১ জানুয়ারি

২০১৯ জানুয়ারি ১৪ ১২:৪৪:২২
রানারের আইপিও আবেদন শুরু ৩১ জানুয়ারি

দ্য রিপোর্ট ডেস্ক : বুক বিল্ডিং পদ্ধতির মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের লক্ষ্যে রানার অটোমোবাইলসে প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদন শুরু হবে আগামি ৩১ জানুয়ারি। যা চলবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত। কোম্পানির প্রসপেক্টাস থেকে এ তথ্য জানা গেছে।

এর আগে ৬ নভেম্বর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৬৩তম কমিশন সভায় রানার অটোমোবাইলসের আইপিও অনুমোদন দেয়া হয়।

রানার অটোমোবাইলস লিমিটেড পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করবে। এ লক্ষ্যে যোগ্য বিনিয়োগকারীদের কাছে ৮৩ লাখ ৩৩ হাজার ৩৩৩টি শেয়ার ৭৫ টাকা করে বিক্রয় করে ৬২ কোটি ৫০ লাখ টাকা সংগ্রহ করা হবে। আর সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে ৫৫ লাখ ৯৭ হাজার ১৫টি শেয়ার ৬৭ টাকা করে বিক্রয় করা হবে। এই শেয়ার বিক্রয় থেকে ৩৭ কোটি ৫০ লাখ টাকা সংগ্রহ করা হবে।

জানা গেছে, রানার অটোমোবাইল লিমিটেড আইপিও’র মাধ্যমে বাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করবে।

আইপিও’র মাধ্যমে সংগ্রহ করা টাকায় কোম্পানিটি গবেষণা ও উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ ও প্রাথমিক গণপ্রস্তাবের খরচ খাতে ব্যয় করবে।

৩০ জুন, ২০১৭ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয়েছে ৩ টাকা ৩১ পয়সা।

আলোচ্য বছরে কোম্পানির সম্পদ পুনঃমূল্যায়ন পরবর্তী শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) ছিল ৫৫ টাকা ৭০ পয়সা। আর পুনঃমূল্যায়ন ছাড়া এনএভি ৪১ টাকা ৯৪ পয়সা।

উল্লেখ্য, কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড। আর রেজিস্ট্রার টু দি ইস্যু হিসেবে কাজ করছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।

(দ্য রিপোর্ট/এনটি/জানুয়ারি ১৪, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর