thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

আজকের তামিমের পেছনের কারিগর নাফিস ইকবাল

২০২০ মে ০৫ ১৭:৫৪:১১
আজকের তামিমের পেছনের কারিগর নাফিস ইকবাল

দ্য রিপোর্ট প্রতিবেদক: সোমবার (৪ মে) সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার সঙ্গে ফেসবুক লাইভে আড্ডা দিয়েছেন তিনি। এই আড্ডায় উঠে এসেছে দুজনের ক্যারিয়ারের নানা বাঁক। এক পর্যায়ে মাশরাফি জানান তামিমের ক্যারিয়ারের সবচেয়ে বড় অবদান তাঁর বড় ভাই নাফিস ইকবালের। ক্যারিয়ারের শুরুতে মাশরাফি এবং নাফিস লম্বা সময় একই সঙ্গে খেলেছেন বাংলাদেশের হয়ে।

একসময় দেখছেন একটা ফ্রেঞ্চ বার্গার খেয়ে দিন কাটিয়ে দিয়েছেন নাফিস। খাবারের টাকা বাঁচিয়ে তামিম ইকবালের জন্য ভালো ব্যাট কিনে দিতেন তিনি। তামিমের জন্য নাফিসের এই ত্যাগগুলো অবিশ্বাস্য লাগে মাশরাফির কাছে। এক সময়ের সতীর্থ এবং ভালো বন্ধু নাফিস ইকবালের কথা প্রসঙ্গে এসব জানান মাশরাফি।

স্মৃতিচারণ করে ম্যাশ জানান, ‘তোর এই পর্যন্ত আসার পেছনে তোর ভাইয়ের অবদান সবচেয়ে বেশি। তোর বাবা অন্যরকম মানুষ ছিলেন, তোর মাকেও চিনতাম, তোর চাচারাও আছেন। তবে তোর ভাইয়ের অবদান সবচেয়ে বেশি। তোর ভাই কিন্তু তোদের জন্য যে ছাড় দিয়েছে। তোর জন্য বিশেষ করে, তা অবিশ্বাস্য। তোর ভাই যা করেছে। তুই জানিস না, আমরা জানি।

ওয়ান পেন্স বার্গার খাইত রে ভাই (বিদেশে খেলতে গেলে)। আমি একদিন ওরে বলেছিলাম , “তুই যদি শরীরেই না দিস তুই বাঁচবি কি করে আর খেলবি কি করে।” পরে আমি বুঝেছি কেন করত। তুই যেন একটা ভাল ব্যাট দিয়ে খেলতে পারিস।’

পরিবারের প্রতি দায়িত্ব এবং নিজের প্রতি উদাসীনতায় নাফিসের ক্যারিয়ার থেমে গেছে ১১টি টেস্ট এবং ১৬টি ওয়ানডেতে। এই দুই ফরম্যাটে যথাক্রমে ৫১৮ এবং ১০৯ রান করেছেন তিমি। মাশরাফি মনে করেন বাংলাদেশের সেরা টেস্ট ব্যাটসম্যান হওয়ার সুযোগ ছিল নাফিসের। মাশরাফি বলেন, ‘আমি ওকেও বলছি তোকেও বলছি ওর কিন্তু বাংলাদেশের অন্যতম সেরা টেস্ট খেলোয়াড় হওয়ার সুযোগ ছিল। আমি এখনও বলি, হইতে পারেনি, ওর সব তুই পাইছিস। এই আরকি।

(দ্য রিপোর্ট/আরজেড/০৫মে, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর