thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

পণ্য বয়কট না করার অনুরোধ ফ্রান্সের

২০২০ অক্টোবর ২৬ ১০:২৩:০৯
পণ্য বয়কট না করার অনুরোধ ফ্রান্সের

দ্য রিপোর্ট ডেস্ক: মহানবী (স.) কে অবমাননার অভিযোগে বিশ্বজুড়ে ফরাসি পণ্য বয়কটের ডাক দিয়েছে মুসলিমরা। এ বিষয়ে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে সামাজিক মাধ্যমে। এরই মধ্যে কুয়েতসহ কয়েকটি আরব দেশ ফরাসি পণ্য বয়কটের ডাক দিয়েছে। তারই প্রেক্ষিতে ফরাসী পণ্য বয়কট না করার অনুরোধ করেছে ফ্রান্স।

রবিবার মধ্যপ্রাচ্যের দেশগুলোকে ফরাসি পণ্য বয়কট না করতে অনুরোধ জানিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে। তবে তারা মহানবীর ব্যঙ্গচিত্র প্রদর্শনের ক্ষেত্রে বাকস্বাধীনতার নীতিতে অটল রয়েছে। এ বিষয়ে মাথা নত করা হবে না বলেও জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ। খবর রয়টার্সের।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রণালয় ওই বিবৃতিতে জানিয়েছে, সম্প্রতি মধ্য প্রাচ্যের কয়েকটি দেশে ফরাসি পণ্য, বিশেষত খাদ্য পণ্য বয়কট করার আহ্বান জানিয়েছে। এছাড়া হযরত মুহাম্মদ এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের বিষয়ে ফ্রান্সের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের আহ্বান জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, বয়কটের এসব আহ্বান ভিত্তিহীন এবং অবিলম্বে এগুলো বন্ধ হওয়া উচিৎ। সেই সঙ্গে সব ধরনের আক্রমণাত্মক মনোভাব, যা একটি উগ্র সংখ্যালঘু সম্প্রদায় উস্কে দিচ্ছে

রবিবার এক টুইটবার্তায় ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ বলেন, ‌‘আমরা কখনোই নত স্বীকার করব না। এছাড়া আমরা বিদ্বেষপূর্ণ বক্তব্য গ্রহণ ও যুক্তিযুক্ত মতামতকে প্রতিহত করি না। আমরা সর্বদা মানুষের মর্যাদা এবং সর্বজনীন মূল্যবোধের পাশে দাঁড়াব।’

সম্প্রতি ফ্রান্সের একটি স্কুলে শিক্ষার্থীদের মহানবী (স.) এর ব্যঙ্গচিত্র দেখান এক শিক্ষক। তারপরই তাকে গলাকেটে হত্যা করা হয়। এই ঘটনাকে বাক স্বাধীনতার ওপর আঘাত উল্লেখ করে সরকারিভাবে মুহাম্মদ (স.) এর ব্যঙ্গচিত্র প্রচার করে ফরাসি সরকার।

এরপরই এই ঘটনার প্রতিবাদে সরব হয় বিশ্বের মুসলিমরা। কুয়েতসহ কয়েকটি দেশ ফরাসি পণ্য বয়কটের ডাক দেয়। সামাজিক মাধ্যমে ফরাসি জনপ্রিয় কোম্পানির তালিকা তৈরি করে সেগুলো বর্জনের ডাক দেয়া মুসলিমরা। এই বর্জনের ডাকে ব্যাপক সাড়া পড়ে।

(দ্য রিপোর্ট/আরজেড/২৬ অক্টোবর, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর