thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

সমালোচনা করেই সিপিডি তাদের ফান্ড কালেকশন করে: তথ্যমন্ত্রী 

২০২৩ জুন ০২ ১৭:০৯:০৫
সমালোচনা করেই সিপিডি তাদের ফান্ড কালেকশন করে: তথ্যমন্ত্রী 

দ্য রিপোর্ট প্রতিবেদক:পাণ্ডিত্য দেখানোর জন্য সিপিডি সব সময় বাজেটের নেতিবাচক সমালোচনা করে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসান মাহমুদ। তিনি বলেন, সমালোচনা করেই সিপিডি তাদের ফান্ড কালেকশন করে।

শুক্রবার (২ জুন) সকালে মিন্টু রোডের নিজ সরকারি বাসভবনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তথ্য মন্ত্রী হাছান মাহমুদ। এ সময় বাজেট প্রতিক্রিয়ায় এ মন্তব্য করেন মন্ত্রী।

তথ্যমন্ত্রী বলেন, গেল ১৪ বছরেও সিপিডি কোনদিন বাজেটের প্রশংসা করতে পারেনি। প্রতিবারেই বাজেট নিয়ে তাদের গৎবাঁধা বক্তব্য থাকে।

বাজেট নিয়ে বিএনপির বক্তব্যকে প্রতিহিংসার রাজনীতি উল্লেখ করে মন্ত্রী বলেন, নিজেরা লুটপাট নীতিতে বিশ্বাসী তাই তারাও লুটপাটই দেখেন। অথচ তারা লক্ষ্য করেন না বাজেটে এবার সর্বজনীন সুবিধার কথা চিন্তা করা হয়েছে। চিন্তা করা হয়েছে সর্বজনীন পেনশনের বিষয় যা এযাবৎকাল কোন রাজনৈতিক দলই চিন্তা করেনি।

মূল্যস্ফীতি নিয়ে হাসান মাহমুদ বলেন, মূল্যস্ফীতি নিয়ে যারা কথা বলছেন তারা বাজেটটি ঠিকমতো পড়েনি। কারণ, মূল্যস্ফীতি নিয়ে বাজেটে অনেক ধরনের আলাপ করা হয়েছে। তবে শুধু বাজেটের মধ্যে লিপিবদ্ধ থাকলেই হবে না এ নিয়ে বাইরে কাজ করতে হবে।

হাসান মাহমুদ আরও বলেন, করের বিষয়টি অত্যন্ত ইতিবাচক, করের আওতায় থাকার পরেও এ দেশের মানুষ কর দিতে চায় না।
প্রসঙ্গত, প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেট নিয়ে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) বলেছে, বাজেটে সামষ্টিক অর্থনীতির যেসব প্রক্ষেপণ করা হয়েছে তা অলীক এবং অর্জনযোগ্য নয়। বাজেটে যেসব উদ্যোগের কথা ঘোষণা করা হয়েছে তা দিয়ে মূল্যস্ফীতি কমানো এবং জিনিসপত্রের মূল্যবৃদ্ধি রোধ করা সম্ভব নয়। সিপিডি আরও বলে, আমদানি করা নিত্যপ্রয়োজনীয় পণ্যের ওপর থেকে শুল্ক কমানোর পর্যাপ্ত কোনো উদ্যোগ এই বাজেটে নেই।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর