thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

পুরুষদেরও হতে পারে স্তন ক্যান্সার

২০১৩ অক্টোবর ২০ ১৭:২৬:২১
পুরুষদেরও হতে পারে স্তন ক্যান্সার
দিরিপোর্ট২৪ ডেস্ক : সাধারণত স্তন ক্যান্সারকে নারীদের রোগ মনে করা হয়। স্তন ক্যান্সারের ঝুঁকিও দিন দিন বেড়ে চলেছে। এর জন্য বিভিন্ন সংস্থা নিয়মিত সচেতন করে যাচ্ছেন নারীদের। কিন্তু যে দিকে সাধারণত মনোযোগ দেয়া হয় না- সেই পুরুষদেরও স্তন ক্যান্সার হতে পারে। তবে তারা তুলনামূলক কম ঝুঁকিতে আছেন।

নিউ ইয়র্কের রোচেস্টারের ৫৯ বছর বয়সী হার্ভে সিঙ্গার দুই তরুণের বাবা। তিনি কখনোই ভাবেননি স্তন ক্যান্সারের বিরুদ্ধে তাকে যুদ্ধ করতে হবে। কিন্তু তার মা ও বোন এই রোগে আক্রান্ত হবার কয়েক বছরের মধ্যে তিনি নিজেই আক্রান্ত হয়ে পড়েন।

০০৮ সালে তার বয়স যখন ৫৪ বছর তখন জানতে পারেন স্তন ক্যান্সারের প্রথম পর্যায়ে আছেন তিনি। দেড় বছর চিকিৎসা নিয়ে তিনি বর্তমানে সুস্থ্য আছেন।

সংখ্যার হিসেবে যুক্তরাষ্ট্রে প্রতি একশো নারীর সঙ্গে মাত্র একজন পুরুষ ক্যান্সারের চিকিৎসা নিয়ে থাকেন। এতে বোঝা যাচ্ছে রোগটি পুরুষদের মধ্যে অত্যন্ত কমই হয়। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে পুরুষরা দেরিতে পরীক্ষা করিয়ে থাকেন। বেশিরভাগ ক্ষেত্রে রোগটি যখন খারাপভাবে শরীরের অন্য অঙ্গে ছড়িয়ে যায়, তারা তখন চিকিৎসকের শরণাপন্ন হন।

ধারণা করা হচ্ছে ২০১৩ সালের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রে ২ হাজার ২৪০ জন পুরুষ এই রোগের জন্য চিকিৎসকের মুখোমুখি হবেন। ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউটের মতে, তাদের মধ্যে প্রায় চারশজন মারা যাবেন। অন্যদিকে একই সময়ে প্রায় দুই লাখ নারী নতুন করে স্তন ক্যান্সারের চিকিৎসা নিবেন। তাদের মধ্যে চল্লিশ হাজার জনের মৃত্যুর সম্ভাবনা আছে।

স্তন ক্যান্সার নিয়ে সিঙ্গার নিজের অভিজ্ঞতাকে কাজ লাগাচ্ছেন। তিনি এই অভিজ্ঞতাকে সচেতনতা বাড়াতে ব্যবহার করছেন। স্তন্ ক্যান্সারের নারী ও পুরুষের আলাদা আলাদা চিকিৎসার দাবি তুলেছেন তিনি।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/এমডি/অক্টোবর ২০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর