thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

পুলিশ চেকিংয়ে নাকাল অফিসগামী মানুষ

২০১৩ ডিসেম্বর ২৯ ০৯:২৭:৪৫
পুলিশ চেকিংয়ে নাকাল অফিসগামী মানুষ

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘মার্চ ফর ডেমোক্রেসি’কে কেন্দ্র করে রাজধানী ঢাকার প্রবেশমুখসহ গুরুত্বপূর্ণ স্থানগুলোতে বসানো হয়েছে পুলিশি চেকপোস্ট। সঙ্গে রয়েছে র‌্যাব ও গোয়েন্দা সংস্থার সদস্যরা। প্রতিটি মোড় পাড়ি দিতেই সাধারণ জনগণকে একটি করে চেকপোস্টের সম্মুখীন হতে হচ্ছে।

ফলে একদিকে গণপরিবহনের সংকট অন্যদিকে পুলিশের তল্লাশি সবমিলিয়ে নাকাল রাজধানীবাসী। এ ছাড়া সাধারণ কোনো মানুষকে ঢাকার ভেতরে প্রবেশ, এমনকি শহরের ভেতরেও চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

মাওয়াঘাট থেকে আসতে রাজধানীর পোস্তগোলা ব্রিজের এপাড়ে বসানো হয়েছে পুলিশের স্পেশাল চেকপোস্ট। সকালে পুলিশের ঢাকা ওয়ারী বিভাগের এএসপি ও শ্যামপুর থানার ওসি স্থানটি পরিদর্শন করে যান। এদিক থেকে কোনো যানবাহন প্রবেশ করতে দিচ্ছেন না পুলিশের দায়িত্বরত সদস্যরা। বিপরীত দিক থেকে পায়ে হেঁটে অফিসের উদ্দেশে যাচ্ছেন হাজারও মানুষ। কারণ অফিসে সময়মতো পৌঁছতে না পারলে চাকরি থাকবে না।

অফিসগামী বিশেষ করে পোশাককর্মীদের শরীর, ব্যাগ চেক করা হচ্ছে। আর ভালো ড্রেসকোড নিয়ে যারা যাচ্ছেন তাদের পুলিশ বক্সে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, প্রায় এক কিলোমিটার রাস্তা পাড়ি দিতে এ সব মানুষকে দুই-তিনটি চেকপোস্টের মুখে পড়তে হচ্ছে। যার পরিপ্রেক্ষিতে তাদের চোখে-মুখে একদিকে অফিসে যাওয়ার তাড়া; অপরদিকে ভীতি, শঙ্কা ও উদ্বেগ।

সকাল বেলা ব্যায়াম করার উদ্দেশে হাঁটতে বের হওয়া রাজধানীবাসীর নিত্যদিনের অভ্যাস। এমনি এক স্বামী-স্ত্রী হাঁটার জন্য বের হন। তখন রাস্তায় তেমন পুলিশ ছিল না। কিন্তু বাসায় যাওয়ার পথে চেকপোস্ট থেকে তাদের যেতে দেওয়া হবে না বলে জানান কর্তব্যরত পুলিশ। মহিলা কান্নার সুরে পুলিশ অফিসারকে অনেক অনুরোধ করার পর তাদের যেতে দেওয়া হয়। ঘটনাটি ঘটে পোস্তগোলায় বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর উপর।

আবদুর রহিম এবং আলীমুর রহমানের মতো হাজারও মানুষ প্রতিদিনের মতো আজও বের হন তাদের কর্মক্ষেত্র গার্মেন্টসে যাওয়ার উদ্দেশে। কিন্তু পথে পরপর দুটি পুলিশি চেকপোস্টে বিভিন্ন প্রশ্নের জবাব দিতে গিয়ে তারা রীতিমতো উৎকণ্ঠায় পড়েন। পুলিশের কাছ থেকে অফিসে যাওয়ার অনুমতি পেয়ে এ প্রতিবেদককে বেশি কথা বলার সুযোগ না দিয়ে দ্রুত জায়গা ত্যাগ করে চলে যান তারা।

তারা বলেন, এখন সরকার যা করবে তাই ঠিক। আমাদের তো কোনো দাম নেই। এই দুই নেত্রীর জন্য দেশের আজ এ অবস্থা বলে তারা অভিযোগ করেন।

কোনো যানবাহন চলাচল না করায় পায়ে হেঁটে অফিসে যাওয়ার সময় অনেকে বলতে থাকেন, আজকের এইটাই হলো হরতাল। বিএনপির উদ্দেশে তারা বলেন, ওরা তো হরতাল করতে পারে না। হরতাল এমনই হওয়া উচিৎ।

এ বিষয়ে জানতে চাইলে কর্তব্যরত পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. রফিক দ্য রিপোর্টকে বলেন, সন্দেহভাজন ধারণা করে আমরা সবাইকে চেক করছি। গাড়ি চলাচলে বাধা দিচ্ছি না। এরপরও রাস্তায় কোনো গাড়ি নেই।

পুলিশের এমন চেকিংয়ের কারণে সাধারণ মানুষকে দুর্ভোগে ফেলা হচ্ছে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কিছুই করার নেই। সতর্কতা অবলম্বনের কারণেই এমন করা হচ্ছে।

(দ্য রিপোর্ট/এসএ/এএস/এমএআর/ডিসেম্বর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

মার্চ ফর ডেমোক্রেসি এর সর্বশেষ খবর

মার্চ ফর ডেমোক্রেসি - এর সব খবর