thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

ভোটারশূন্য ও বিতর্কিত নির্বাচন : বিবিসি

২০১৪ জানুয়ারি ০৫ ২০:১৪:৪০
ভোটারশূন্য ও বিতর্কিত নির্বাচন : বিবিসি

দ্য রিপোর্ট ডেস্ক : বাংলাদেশের দশম জাতীয় নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়েছে রবিবার বিকেলে। ভোট গ্রহণ শেষ হওয়ার পরপরই বিবিসি বাংলার এক প্রতিবেদনে এ নির্বাচনকে ‘ভোটারশূন্য’ ও ‘বিতর্কিত’ বলে উল্লেখ করা হয়েছে।

এ ছাড়া এ নির্বাচনে দেশীয় পর্যবেক্ষকদেরও তেমন উপস্থিতি দেখা যায়নি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বিবিসি বাংলার ওই প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানীসহ সারা দেশে ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি ছিল খুবই কম। প্রতিবেদক নিজে রাজধানীর বিভিন্ন ভোটকেন্দ্রে গিয়ে দেখেছেন সেখানে কোনো ভোটার নেই।

দ্য রিপোর্টের পাঠকদের জন্যে বিবিসি বাংলার প্রতিবেদনটি হুবহু তুলে ধরা হল-

ভোটার নেই, পর্যবেক্ষকেরও দেখা নেই

বাংলাদেশের বিতর্কিত দশম জাতীয় সংসদ নির্বাচন বিদেশী পর্যবেক্ষকরা পর্যবেক্ষণ করছেন না। ঢাকায় নির্বাচনী কেন্দ্রগুলোতে দেশীয় পর্যবেক্ষকের সংখ্যাও ছিল খুবই কম।

অনেকগুলো কেন্দ্রে পর্যবেক্ষকের কোন উপস্থিতিও দেখা যায়নি। আবার কিছু কেন্দ্রে পর্যবেক্ষকরা ছিলেন খোশ গল্পে। তবে কমবেশি তারা সবাই জানিয়েছেন ভোটকেন্দ্রগুলোতে তেমন কোন অপ্রীতিকর ঘটনা না ঘটলেও আতংকের কারণে ভোটার উপস্থিতি ছিল খুবই কম।

এবারের নির্বাচনে ঢাকার যে কয়টি এলাকায় প্রার্থীরা বেশি তৎপর তার একটি লালবাগ। এখানে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীর বিপক্ষে দলেরই একজন স্থানীয় প্রভাবশালী একজন নেতা। ওই নির্বাচনী এলাকায় আলিয়া মাদ্রাসা কেন্দ্র। বেলা তখন প্রায় সাড়ে এগারটা। কেন্দ্রের বাইরে তখন অনেক লোক। তবে কেন্দ্রের ভেতরে ভোটার দেখা গেলো না তেমন। সেখানেই কথা হল কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত ইলেকশন ওয়ার্কিং গ্রুপের কয়েকজন পর্যবেক্ষকের সাথে।

এদের একজন মনিরুল ইসলাম। নির্বাচন সম্পর্কে তাদের পর্যবেক্ষণ কি জানতে চাইলে মিস্টার ইসলাম বলেন “শুরু থেকেই আছি। এখন এগারটা বাজে। সব দল থাকলে যে আমেজ থাকতো সেটি নেই”।

কেন্দ্রের পরিবেশ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন “কেন্দ্রের পরিবেশ ভালো। যেটা থাকার দরকার সেটা আছে। যেটুকু অসঙ্গতি ছিল সেটি প্রিজাইডিং অফিসার ঠিক করেছেন।"

আলিয়া মাদ্রাসা কেন্দ্র থেকে বেরিয়ে গেলাম চকবাজার শিশু হাসপাতাল ভোট কেন্দ্রে। সেখানে অনেক খুঁজেও কোন পর্যবেক্ষকের দেখা মেলেনি। পরে বের হওয়ার সময় বাইরে দেখা গেল দুই যুবক পর্যবেক্ষক পরিচয়পত্র নিয়ে কেন্দ্রে প্রবেশ করছিলেন। এদের একজন ফয়সাল আহমেদ। তিনি জানালেন তিনি সকাল থেকে একটি বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি হয়ে পর্যবেক্ষণ করছেন।

তিনি বলেন, “এখানে সকাল থেকে আছি। সুষ্ঠু সুন্দর নির্বাচন হচ্ছে। তবে ভোটার উপস্থিতি কম। কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।"

এরপর আরও কিছু কেন্দ্র ঘুরে গেলাম মিরপুর এলাকায়। সেখানেও আওয়ামী লীগ প্রার্থী লড়ছেন দলের আরেকজন নেতার বিরুদ্ধে। ওই এলাকার ইসলামিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বেসরকারি প্রতিষ্ঠান ডেমোক্রে সিওয়াচের হয়ে নির্বাচন পর্যবেক্ষণ করছিল সংস্থার একটি দল। দলটির একজন সদস্য উত্তম কুমার সাহা। তিনি বলছিলেন আতঙ্কের কারণেই ভোটার উপস্থিতি কম বলে মনে করেন তিনি।

তিনি বলেন, “আশপাশের অবস্থা কেমন, সহিংসতা হচ্ছে কি-না, ভোটার আসছে কি-না সেগুলো দেখছি।" কেন্দ্রের বাইরের পরিবেশ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, “সবাই জানেন মানুষের মনে ভয় কাজ করছে। এসব কারণেই ভোটার সংখ্যা কম। তবে সকালের চেয়ে ভোটার সংখ্যা এখন বাড়ছে”।

তবে বাংলাদেশে নির্বাচন পর্যবেক্ষণের জন্য সুপরিচিত সংগঠনগুলোর অনেকগুলোর কোন প্রতিনিধি অনেক ভোটকেন্দ্রেই দেখা যায়নি। যদিও ফেমা ও জানিপপ আগেই জানিয়েছিল যে আইন-শৃঙ্খলা পরিস্থিতির কারণে এবার তারা সীমিত আকারে নির্বাচন পর্যবেক্ষণ করবে। এছাড়া মানবাধিকার সমন্বয় পরিষদের পর্যবেক্ষকদের উপস্থিতি কিছু ভোট কেন্দ্রে চোখে পড়েছে। তবে এসব পর্যবেক্ষকের অনেকেই বলেছেন তাদের প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কেন্দ্রগুলোতে দায়িত্বরত পর্যবেক্ষকদের নির্বাচন বা ভোটগ্রহণের বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা না বলার নির্দেশনা দেয়া হয়েছে।

(দ্য রিপোর্ট/এসকে/জেএম/এনআই/জানুয়ারি ০৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

ভোটের খবর এর সর্বশেষ খবর

ভোটের খবর - এর সব খবর