thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা হরতাল চলছে

২০১৬ অক্টোবর ২০ ১০:৪৪:২৩
খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা হরতাল চলছে

খাগড়াছড়ি প্রতিনিধি : পার্বত্য ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশন আইন বাতিলের দাবিতে ও খাগড়াছড়ি আলুটিলা বিশেষ পর্যটন জোন প্রকল্প বাতিলের প্রতিবাদে খাগড়াছড়িতে বাঙালি সংগঠনগুলোর ডাকে সকাল-সন্ধ্যা হরতাল চলছে।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকাল থেকে খাগড়াছড়ি শহরের প্রবেশমুখের কয়েকটি পয়েন্টে হরতাল সমর্থকদের রাস্তায় টায়ার জ্বালিয়ে পিকেটিং করতে দেখা গেছে।

হরতালে খাগড়াছড়ি শহরে সীমিত দোকানপাট খোলা ও কিছু টমটম ও রিক্সা চলাচল করতে দেখা গেলেও দূরপাল্লা ও অভ্যন্তীরণ সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সতর্ক অবস্থায় রয়েছে। খাগড়াছড়ি পুলিশ সুপার মো. মজিদ আলী জানান, এখনো পর্যন্ত কোথাও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

সোমবার (১৭ অক্টোবর) রাতে পৌরসভায় বাঙালি ছাত্র পরিষদ, পৌর কর্মকর্তা এবং বাজার ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠকে বাজার ব্যবসায়ী এবং স্থানীয়দের ভোগান্তির কথা বিবেচনা করে সকলের সিদ্ধান্তে বৃহস্পতিবারের হরতাল প্রত্যাহার করা হয়েছে মর্মে মঙ্গলবার (১৮ অক্টোবর) দুপুরে খাগড়াছড়ি পৌরসভা কর্তৃপক্ষ খাগড়াছড়ি শহরে মাইকিং করলেও তাৎক্ষণিক পাল্টা বিবৃতি দিয়ে হরতাল বহাল আছে বলে জানায় বাঙালি সংগঠনের শীর্ষ নেতারা। ফলে হরতাল নিয়ে সাধারণ মানুষের মধ্যে ধূম্রজাল সৃষ্টি হয়েছিল।

প্রসঙ্গত, ১৯৯৭ সালে সম্পাদিত পার্বত্য চুক্তির আলোকে গঠিত পার্বত্য ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশন আইন-২০০১। পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান সন্তু লারমা শুরু থেকে এ আইনের বিরোধিতা করে আসছিলেন।

অবশেষে চলতি বছরের ১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ভেটিং সাপেক্ষে ‘পার্বত্য ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন, ২০১৬’ এর খসড়ার নীতিগতভাবে অনুমোদন ও ৯ আগস্ট তা অধ্যাদেশ জারির মাধ্যমে গেজেট আকারে প্রকাশের পর গত ৬ অক্টোবর জাতীয় সংসদের পাস হয়।

(দ্য রিপোর্ট/এইচ/এমকে/এনআই/অক্টোবর ২০, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর