thereport24.com
ঢাকা, সোমবার, ১৩ মে 24, ২৯ বৈশাখ ১৪৩১,  ৫ জিলকদ  1445

শিক্ষক ফেরদৌসের বিরুদ্ধে যৌন হয়রানি মামলায় চার্জ গঠন

২০১৬ অক্টোবর ২৫ ১৭:১০:৩১
শিক্ষক ফেরদৌসের বিরুদ্ধে যৌন হয়রানি মামলায় চার্জ গঠন

দ্য রিপোর্ট প্রতিবেদক : ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগে দায়ের করা মামলায় আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (এইউএসটি) শিক্ষক মাহফুজুর রশীদ ফেরদৌসের বিরুদ্ধে চার্জ গঠন করেছেন আদালত। এ মামলার শুনানির দিন আগামী ২৭ অক্টোবর ধার্য করা হয়েছে।

মঙ্গলবার (২৫ অক্টোবর) ঢাকার ২নং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক সফিউল আজম এ দিন ধার্য করেন। মামলার বিবরণে উল্লেখ রয়েছে, যৌন হয়রানির অভিযোগে ২০১৬ সালের ৪ মে রাতে কলাবাগান থানায় শিক্ষক ফেরদৌসের বিরুদ্ধে ওই বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র আসাদৌল্লাহ আল সায়েম মামলা দায়ের করেন। ওই দিনেই কলাবাগানের বাসা থেকে শিক্ষক ফেরদৌসকে গ্রেফতার করে পুলিশ। পরে ফেরদৌসের দু’দিন রিমান্ড মঞ্জুর করেন আদালত। রিমান্ড শেষে যৌন হয়রানির কথা স্বীকার করে ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় আদালতে জবানবন্দি দেন এইউএসটি’র শিক্ষক। অন্যদিকে ওই ঘটনায় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে শিক্ষক ফেরদৌসকে বরখাস্ত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বর্তমানে তিনি কারাগারে রয়েছেন।

ছাত্রীদের সঙ্গে যৌন হয়রানি, নগ্ন সেলফি প্রকাশ, ধর্ষণ চেষ্টা ও প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় ফেরদৌসের বিরুদ্ধে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেন তদন্তকারী কর্মকর্তা এবং পুলিশের নারী সহায়তা ও তদন্ত বিভাগের উপ-পরিদর্শক আফরোজা আইরীন কলি। যৌন হয়রানির শিকার ওই বিশ্ববিদ্যালয়ের পাঁচ ছাত্রীসহ মোট ২৮ জনকে এ মামলায় সাক্ষী করা হয়।

অভিযোগপত্রে আরও উল্লেখ করা হয়, শিক্ষক ফেরদৌস আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পাঁচ ছাত্রীকে বিভিন্ন সময়ে ভয়ভীতি, প্রশ্নপত্র ও ভাইভায় নম্বর দেওয়ার প্রলোভন দেখিয়ে শ্লীলতাহানি ঘটানোর চেষ্টা করেন। এক ছাত্রীর সরলতার সুযোগে ভয়ভীতি দেখিয়ে নিজ বাসস্থানে নিয়ে ধর্ষণের চেষ্টা করেন এবং তার নগ্ন ছবি ওয়েবসাইটে ছড়িয়ে দেন। এ ছাড়া তার বিরুদ্ধে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করে দেওয়ার অভিযোগ প্রমাণিত হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএম/এনটি/এন/ অক্টোবর ২৫, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর