thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

ব্যাটিংয়ে দেশি, বোলিংয়ে বিদেশিদের দাপট

২০১৬ ডিসেম্বর ০৯ ২২:১৭:১৫
ব্যাটিংয়ে দেশি, বোলিংয়ে বিদেশিদের দাপট

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চতুর্থ আসরে ব্যাটে-বলে দুর্দান্ত সূচনা ছিল স্থানীয় ক্রিকেটারদের। তবে, শেষ অব্দি আর থাকতে পারেনি তারা। সেখানে ভাগ বসিয়েছে বিদেশী ক্রিকেটাররা। ব্যাট হাতে বাংলাদেশের স্থানীয় ক্রিকেটাররা দাপট দেখালেও, বল হাতে সুবিধা করতে পারেনি তারা। বরং বল হাতে অনেকটা আধিপত্য বিস্তার করেছে বিদেশি বোলাররা।

বিপিএল চতুর্থ এ সংস্করণটি শুরু হয়েছিল গত ৮ নভেম্বর। যার পর্দা নেমেছে শুক্রবার (০৯ ডিসেম্বর)। ৭ দলের মধ্যে মাসব্যাপী চলা এই ক্রিকেট যুদ্ধ শেষে দেখা যাচ্ছে ব্যাট হাতে সবার উপরে রয়েছেন বাংলাদেশ জাতীয় দলের ড্যাশিং ব্যাটসম্যান তামিম ইকবাল। আর বল হাতে সবার উপরে রয়েছেন বিদেশি কোটায় খেলা ক্যারিবীয় তারকা ডোয়াইন ব্রাভো।

পরিসংখ্যানে ব্যাট হাতে সেরা ৫ এর এই তালিকায় সবার উপরে আছেন চিটাগাং অধিনায়ক তামিম ইকবাল। ঢাকা ডায়নামাইটসের ব্যাটসম্যান মেহেদি হাসান মারুফ। ১৩ ম্যাচে তামিমের সংগ্রহ ৪৭৬ রান। এই আসরে তার ব্যাট থেকে কোন সেঞ্চুরি না আসলেও হাফসেঞ্চুরি এসেছে সর্বোচ্চ ৬টি। ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ আছে তার ৭৫ রান। ব্যাটিং এভারেজ ৪৩ দশমিক ২৭। যেখানে ছক্কা আছে ১১টি আর চার আছে ৫৩টি।

দ্বিতীয় স্থানে রয়েছেন খুলনা অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ১৪টি ম্যাচ খেলে তিনি মোট রান করেছেন ৩৯৬। সর্বোচ্চ খেলেছেন ৬২ রানের ইনিংস। কোন সেঞ্চুরি না পেলেও পেয়েছেন ২টি হাফসেঞ্চুরি। সমগ্র টুর্নামেন্টে হাঁকিয়েছেন ১৪টি ছক্কা ও ৩১টি চার।

তৃতীয় স্থানে রয়েছেন রাজশাহী ব্যাটসম্যান সাব্বির রহমান। ১৫ ম্যাচে তিনি সংগ্রহ করেছেন ৩৭৭ রান। চতুর্থ আসরে সাব্বিরই একমাত্র সেঞ্চুরিয়ান। তার সর্বোচ্চ ব্যক্তিগত রান ১২২।

চতুর্থ স্থানটি অবশ্য দখলে নিয়েছেন ঢাকার বিদেশি ক্রিকেটার লঙ্কান তারকা কুমারা সাঙ্গাকারা। ১৩ ম্যাচে তিনি সংগ্রহ করেছেন ৩৭০ রান। এই তালিকায় পঞ্চম ব্যাটসম্যান হিসেবে রয়েছে আরেক বিদেশি ব্যাটসম্যান শেহজাদ। ১১ ম্যাচে তার সংগ্রহ ৩৫০ রান।

অন্যদিকে বল হাতে সর্বোচ্চ উইকেট তুলে নিয়ে তালিকায় সবার উপরে অবস্থান করেছেন ঢাকা ডায়নামাইটসের ক্যারিবীয় তারকা ডোয়াইন ব্রাভো। এরপর পর্যায়ক্রমে আছেন দুই বিদেশি জুনায়েদ খান ও মোহাম্মদ নবী। তালিকার চতুর্থ স্থানটি দেশি বোলার শফিউল ইসলাম দখল করলেও পঞ্চম স্থানটি আবারও দখলে নিয়েছে বিদেশিরা। এই স্থানে আছেন পাক অলরাউন্ডার শহীদ আফ্রিদি।

আসরের সর্বোচ্চ উইকেট শিকারী ক্যারিবিয়ান তারকা ডোয়াইন ব্রাভো। ফাইনাল শেষে তার ঝুলিতে জমা হয়েছে সর্বাধিক ২১টি উইকেট নিয়েছেন তিনি। ম্যাচ খেলেছেন ১৩টি। তার বেস্ট আছে ২৩ রানে ৪ উইকেট।

ব্রাভোর চেয়ে এক ম্যাচ বেশি খেলে ২০ উইকেট নিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন পাক পেসার জুনায়েদ খান। ওভার প্রতি তিনি রান দিয়েছেন ৬.০৯। এর পরই আছেন আফগান অলরাউন্ডার নবী। ১৩ ম্যাচে তিনি নিয়েছেন ১৯টি উইকেট। দেশি বোলারদের মধ্যে শফিউল সংগ্রহ করেছেন ১৩ ম্যাচে ১৮টি উইকেট। এরপর পঞ্চম স্থানে থাকা পাকিস্তানি তারকা শহিদ আফ্রিদির দখলে আছে ১৭ উইকেট। ম্যাচ খেলেছেন তিনি ১১টি।

প্রসঙ্গত, বিপিএল ক্রিকেটের চতুর্থ আসরে ৭টি ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক দলে এবার অংশ নিচ্ছে দেশি-বিদেশি মিলিয়ে মোট ৮৫ জন ক্রিকেটার। ইতোমধ্যে ঢাকা ও চট্টগ্রামে দুটি পর্ব মিলিয়ে অনুষ্ঠিত হয়েছে মোট ২৪টি ম্যাচ। দুই দিন বিরতি দিয়ে আগামী ২৫ নভেম্বর থেকে ঢাকায় শুরু হবে আসরের তৃতীয় পর্ব।

(দ্য রিপোর্ট/এজে/এনআই/ডিসেম্বর ০৯, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর