thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতি ৪ হাজার ৭৬১ মিলিয়ন ডলার

২০১৭ মার্চ ০১ ২১:০৩:৪৯
ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতি ৪ হাজার ৭৬১ মিলিয়ন ডলার

দ্য রিপোর্ট প্রতিবেদক : ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ঘাটতির পরিমাণ ৪ হাজার ৭৬১ মিলিয়ন মার্কিন ডলার বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহম্মেদ। বুধবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত রহিম উল্লাহর (ফেনী- ৩) এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে।২০১৫- ১৬ অর্থবছরে ভারতে বাংলাদেশে রফতানির পরিমাণ ছিল ৬৮৯ দশমিক ৬২ মিলিয়ন মার্কিন ডলার, যার বিপরীতে ৫৪৫০.৭০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করা হয়। অর্থাৎ ভারত এবং বাংলাদেশের মধ্যে বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ৪৭৬১ দশমিক ০৮মিলিয়ন মার্কিন ডলার।

নিজাম উদ্দিন হাজারীর (ফেনী-২) এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশের সঙ্গে থাইল্যান্ডের মধ্যে বাণিজ্যিক সুসম্পর্ক রয়েছে।গত অর্থ বছরে বাংলাদেশ হতে ৩৫ দশমিক ১৫ মিলিযন মার্কিন ডলার মূল্যের পণ্য থাইল্যান্ডে রফতানি করা হয়েছে। থাইলান্ড থেকে৬৬৬ দশমিক ১০ মিলিয়ন মার্কিন ডলারমূল্যের পণ্য আমদানি করা হয়েছে।

তিনি বলেন, থাইল্যান্ডে বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে দুই দেশের মধ্যে গঠিত জয়েন্ট ওয়ার্কিং কমেটি (jwc) কাজ করছে। ইতোমধ্যে ৪টি মিটিং হয়েছে।
চট্টগ্রাম থেকে নির্বাচিত সরকারদলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের অপর এক প্রশ্নের জবাবেবাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ সুগন্ধি চালের রফতানির পাশাপাশি চিনি রফতানির পদক্ষেপ গ্রহণ করেছে।

২০১৫-১৬ অর্থবছরেসংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিয়ানমার, মৌরিশাস, মালয়েশিয়া, নেপাল, সৌদি আরব, সিঙ্গাপুর, ভিয়েতনাম ও সাউথ আফ্রিকায়চিনি রফতানি হয়েছে।

(দ্য রিপোর্ট/কেএ/এপি/মার্চ ০১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর