thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

বিজিএমইএ ভবন ভাঙায় রিভিউ শুনানি মুলতবি

২০১৭ মার্চ ০২ ১১:১১:৪০
বিজিএমইএ ভবন ভাঙায় রিভিউ শুনানি মুলতবি

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজধানীর হাতিরঝিলে অবস্থিত বিজিএমইএ ভবন ভেঙে ফেলতে সুপ্রিম কোর্টের দেওয়া রায় পুনর্বিবেচনা চেয়ে (রিভিউ) করা আবেদনের ওপর শুনানি মুলতবি হয়েছে।

বৃহস্পতিবার (২ মার্চ) রাষ্ট্রপক্ষের সময়ের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ এই আদেশ দেন।

রিভিউ আবেদনের ওপর শুনানির জন্য আজ বৃহস্পতিবার দিন ধার্য ছিল। তবে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সময়ের আবেদন করেন। এই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত বলেন, ‘নট টুডে।’

বিজিএমইএর পক্ষে ছিলেন আইনজীবী কামরুল হক সিদ্দিকী। তার সঙ্গে ছিলেন আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম।

পরে আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম বলেন, শুনানি এক দিনের জন্য মুলতবি হয়েছে। আগামী রোববার শুনানি হবে।

১৬ তলাবিশিষ্ট বিজিএমইএ ভবন অবিলম্বে সংগঠনের নিজ খরচায় ভেঙে ফেলতে নির্দেশ দিয়ে সর্বোচ্চ আদালত রায় দেন। ২০১৬ সালের ৮ নভেম্বর পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়।

রায় পুনর্বিবেচনা চেয়ে ৮ ডিসেম্বর আবেদন করেন বিজিএমইএর সভাপতি। ওই আবেদনে আপিলের রায় স্থগিতের পাশাপাশি বিজিএমইএ ভবন অন্যত্র স্থানান্তরের জন্য তিন বছরের সময় চাওয়া হয়। বিষয়টি গত সোমবার আদালতে উঠলে ২ মার্চ শুনানির তারিখ নির্ধারণ করেন আপিল বিভাগ।

২০১১ সালের ৩ এপ্রিল হাইকোর্ট বিজিএমইএ ভবন ভাঙ্গার নির্দেশ দিয়ে রায় দেন হাইকোর্ট। রায়ে ওই ভবনটিকে ‘হাতিরঝিল প্রকল্পে একটি ক্যানসারের মতো’ উল্লেখ করে রায় প্রকাশের ৯০ দিনের মধ্যে ভেঙে ফেলতে নির্দেশ দেওয়া হয়।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে বিজিএমইএ কর্তৃপক্ষ। এই লিভ টু আপিল খারিজ করে ২০১৬ সালের ২ জুন রায় ঘোষণা করেন আপিল বিভাগ।

প্রকাশিত পূর্ণাঙ্গ রায়ে বলা হয়, ‘বেগুনবাড়ি খাল’ ও ‘হাতিরঝিল’ জলাভূমিতে অবস্থিত ‘বিজিএমইএ কমপ্লেক্স’ নামের ভবনটি নিজ খরচে অবিলম্বে ভাঙতে আবেদনকারীকে (বিজিএমইএ) নির্দেশ দেওয়া যাচ্ছে। এতে ব্যর্থ হলে রায়ের কপি হাতে পাওয়ার ৯০ দিনের মধ্যে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে ভবনটি ভেঙে ফেলতে নির্দেশ দেওয়া হলো। এ ক্ষেত্রে ভবন ভাঙ্গার খরচ আবেদনকারীর (বিজিএমইএ) কাছ থেকে আদায় করবে তারা। এই রায় পুনর্বিবেচনা চেয়ে আবেদন করে বিজিএমইএ।

(দ্য রিপোর্ট/কেআই/এমকে/এনআই/মার্চ ০২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর