thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

ঢাবিতে অতিরিক্ত জরিমানায় পরীক্ষা দিতে পারেনি শিক্ষার্থীরা

২০১৭ মার্চ ০২ ১৪:৩৮:৩৫
ঢাবিতে অতিরিক্ত জরিমানায় পরীক্ষা দিতে পারেনি শিক্ষার্থীরা

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যাংকিং এন্ড ইন্সুরেন্স বিভাগের ২২তম ব্যাচের শিক্ষার্থীদের ওপর অতিরিক্ত জরিমানা করায় মিডটার্ম পরীক্ষা দিতে পারেনি অনেক শিক্ষার্থী।

নোটিশ সুত্রে জানা যায়, ব্যাংকিং এন্ড ইন্সুরেন্স বিভাগের ২২তম ব্যাচের গত ২৬ ফেব্রুয়ারি মিডটার্ম পরীক্ষা শুরু হয়। কিন্তু নির্দিষ্ট একটি কোর্সের ৬০%-৭৫% এরমধ্যে যাদের উপস্থিতির হার তাদের ৫০০০ টাকা করে জরিমানা করা হয়।

অপরদিকে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, এই কোর্সের এখন পর্যন্ত ক্লাস হয় মাত্র ১১টি। শুধু মিডটার্ম এবং এতো অল্প কয়েকদিনের জন্য ৫০০০ টাকা জরিমানা করায় অনেক শিক্ষার্থী পরীক্ষা দিতে পারেনি। স্যারের কাছে গেলেও তাদের জরিমানা কমানো যায়নি।

এদিকে ডিন অফিস সুত্রে জানা যায়, নন-কলেজিয়েটের জন্য সেমিস্টারের ক্ষেত্রে ৫০০০ টাকা জরিমানার বিধান রয়েছে। কিন্তু মিডটার্ম এর জন্য এমন কোনো নিয়ম নেই।

জরিমানার ব্যাপারে জানতে চাইলে ব্যাবসা-শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে জানান, ‘আমাদের শিক্ষার্থীদের থেকে টাকা নেওয়ার উদ্দেশ্য নয়। তাদেরকে চাপে রেখে পড়াশুনা করানোর উদ্দেশ্য। আর যাদের জরিমানা করা হয়েছে তারা ডিন অফিসে আসেনি। তবে আসলে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করতাম। এ ব্যাপারে আগামিকাল চেয়ারম্যান স্যারের সাথে কথা বলবো।’

এ বিষয়ে কোর্স শিক্ষক সহযোগী অধ্যাপক ড. মাঈন উদ্দিনের দ্য রিপোর্টকে জানান, সবকিছু নিয়মের মধ্যেই হয়েছে। যদি নিয়মের বাইরে ঘটে সেক্ষেত্রে সংশোধন করে নেওয়া যাবে।

(দ্য রিপোর্ট/কেএনইউ/এআরই/মার্চ ০২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর