thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

সর্বোচ্চ সংখ্যক গ্র্যাজুয়েটকে ডিগ্রি দেওয়া হবে

ঢাবির ৫০তম সমাবর্তন শনিবার, মহড়া শুক্রবার বিকেলে

২০১৭ মার্চ ০২ ১৫:১৮:১৮
ঢাবির ৫০তম সমাবর্তন শনিবার, মহড়া শুক্রবার বিকেলে

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫০তম সমাবর্তন অনুষ্ঠিত হবে শনিবার। এর আগের দিন শুক্রবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সর্মাবতনের মহড়া অনুষ্ঠিত হবে। এবারের সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক ১৭ হাজার ৮৭৫ জন গ্র্যাজুয়েটকে ডিগ্রি দেওয়া দেওয়া হবে।

বৃহস্পতিবার (২ মার্চ) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অফিসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এ তথ্য জানান।

মহড়ায় অংশগ্রহণের ইচ্ছুক শিক্ষার্থীদের শুক্রবার (৩ মার্চ) বেলা আড়াইটার মধ্যে কার্জন হলে উপস্থিত থাকতে বলা হয়েছে। একাডেমিক কস্টিউম পরিধান ছাড়া সমাবর্তন রিহার্সেল (মহড়া) এবং সমাবর্তন অনুষ্ঠানে অংশগ্রহণ করা যাবে না। শনিবার (৪ মার্চ) সমাবর্তন শেষ হওয়ার পর কস্টিউম ফেরত দিতে হবে।

২৮ ফেব্রুয়ারি ঢাবির ৫০তম সমাবর্তনের একাডেমিক কস্টিউম ও গিফট বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। সমাবর্তনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা বৃহস্পতিবার (২ মার্চ) বিকেল ৪টা পর্যন্ত কস্টিউম ও গিফট সংগ্রহ করতে পারবেন।

এবারের সমাবর্তনে ৯৪টি স্বর্ণপদকের জন্য ৮০ জন পদকপ্রাপ্ত, ৬১ জন পিএইচডি, ৪৩ জন এমফিল এবং ১৭ হাজার ৮৭৫ গ্র্যাজুয়েট অংশগ্রহণ করবেন।

ঢাবি উপাচার্য আরও জানান, সমাবর্তনে সভাপতিত্ব করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ। সমাবর্তন বক্তা হিসেবে থাকবেন কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিওর প্রেসিডেন্ট ও উপাচার্য অধ্যাপক অমিত চাকমা। সমাবর্তন অনুষ্ঠানে তাকে ডক্টর অব সায়েন্স ডিগ্রি প্রদান করা হবে।

অমিত চাকমা বাংলাদেশি বংশোদ্ভূত একজন বিশিষ্ট রাসায়নিক প্রকৌশলী। তার জন্ম ১৯৫৯ সালে বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের এক চাকমা পরিবারে। তিনি কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিওর দশম প্রেসিডেন্ট।

বাংলাদেশে উচ্চমাধ্যমিক পর্যায়ের পড়াশোনা শেষ করার পর তিনি আলজেরীয় সরকারের বৃত্তি নিয়ে আলজেরিয়ার বিশ্ববিদ্যালয় Institute Algerien du Petrole-এ পড়তে যান। ‘রাসায়নিক প্রকৌশল’ বিভাগ থেকে ১৯৭৭ সালে প্রথম স্থান অধিকার করে স্নাতক ডিগ্রি লাভ করেন। এরপর কানাডার ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া থেকে রাসায়নিক প্রকৌশল বিষয়ে এমএএসসি এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীকালে ১৯৮৮ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ইউনিভার্সিটি অব ক্যালগারির রাসায়নিক প্রকৌশল বিভাগে অধ্যাপক, ১৯৯৬ সালে ইউনিভার্সিটি অব রেজিনা-এ রাসায়নিক প্রকৌশল বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৯ সাল থেকে ২০০১ পর্যন্ত উক্ত বিশ্ববিদ্যালয়ে ভাইস-প্রেসিডেন্ট রিসার্চ হিসেবেও কর্মরত ছিলেন। ২০০১ সালে ইউনিভার্সিটি অব ওয়াটার লুর অ্যাকাডেমিক ভাইস-প্রেসিডেন্ট এবং প্রভোস্টের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিওর ১০ম প্রেসিডেন্ট এবং ভাইস চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করছেন। অমিত চাকমা বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছেন প্রাকৃতিক গ্যাস প্রকৌশল এবং পেট্রোলিয়াম বর্জ্য ব্যবস্থাপনা-বিষয়ক গবেষণার জন্য।

(দ্য রিপোর্ট/এম/এস/মার্চ ২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর