thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

ইসলামকে জানার উপায় কুরআন

২০১৭ মার্চ ০২ ১৬:০৮:০২
ইসলামকে জানার উপায় কুরআন

দ্য রিপোর্ট ডেস্ক : আল্লাহর হুকুম মেনে তার সন্তুষ্টির পথে চলার নামই ইসলাম। কিন্তু আল্লাহর হুকুম ও বিধান এবং তার সন্তুষ্টির পথ জানার উপায় কি?

আল্লাহপাক মানুষকে তার সন্তুষ্টির পথে চলতে বলেছেন। সে জন্যে তিনি যুগে যুগে মানুষের মধ্য থেকেই নবী রাসূল নিযুক্ত করেছেন। তাদের মাধ্যমে তিনি মানুষকে তার পথ এবং তার হুকুম ও বিধান জানিয়ে দিয়েছেন।

আল্লাহ তাআলা সব জাতির কাছেই নবী রাসূল পাঠিয়েছেন। নূহ, ইবরাহিম, ইসমাঈল, ইসহাক, ইয়াকুব, ইউসুফ, মূসা, হারুন, দাউদ, সুলাইমান, যাকারিয়া, ঈসা আলাইহিমুস সালাম আল্লাহর নবী ও রাসূল ছিলেন। মুহাম্মদ সা. আল্লাহর শেষ নবী ও রাসূল।

আল্লাহ পাক রাসূলদের কাছে কিতাব পাঠিয়েছেন। আল্লাহর কিতাবে আল্লাহর হুকুম-বিধান ও তার সন্তুষ্টির পথের কথা পরিষ্কার করে লেখা আছে। আল্লাহ তাআলা মুহাম্মদ (সা) এর প্রতি কুরআন নাযিল করেছেন। কুরআন আল্লাহর অবতীর্ণ সর্বশেষ কিতাব।

সুতরাং ইসলামকে জানার উপায় হলো আল্লাহর কিতাব আল কুরআন পড়া এবং মুহাম্মদ (সা.) এর সুন্নাহ বা হাদিস অধ্যয়ন করা।

* কুরআন : কুরআন আল্লাহর কিতাব। কুরআনের আগে আল্লাহ যত কিতাব পাঠিয়েছেন সেগুলো সবই নষ্ট কিংবা বিকৃত হয়ে গেছে। সুতরাং আল্লাহর সন্তুষ্টির পথ ইসলামকে জানতে, বুঝতে ও মানতে হলে সবাইকে এখন কেবল কুরআন পড়তে হবে। কুরআন বুঝতে হবে এবং কুরআনের ভিত্তিতে জীবন-যাপন করতে হবে।

বাংলায় কুরআনের অনুবাদ ও তাফসির রয়েছে। তাই যারা পড়া-লেখা জানেন, তারা পড়েই কুরআন বুঝতে পারেন। যারা লেখা-পড়া জানেন না, তারা জ্ঞানীদের কাছ থেকে শুনে কুরআন বুঝবেন। কুরআন বুঝা এবং মানা প্রত্যেক মুসলমানের জন্যে ফরয।

* সুন্নাহ ও হাদিস : মুহাম্মদ (সা.) আল্লাহর শেষ নবী ও রাসূল। আল্লাহ তার কাছে কুরআন পাঠিয়েছেন। আল্লাহর রাসূল তার সাথীদের কুরআন বুঝিয়ে দিয়েছেন। তিনি কুরআনের ব্যাখ্যা দিয়েছেন।

আল্লাহর হুকুম মতো কিভাবে জীবন-যাপন করতে হয়, তা তিনি নিজে পালন করে দেখিয়ে দিয়েছেন।

মুহাম্মদ (সা.) আল্লাহর হুকুম ও বিধান মতো জীবন-যাপন করার জন্যে যে শিক্ষা প্রদান করেছেন এবং যে রীতি-পদ্ধতি চালু করেছেন তাকেই বলা হয়- সুন্নাহ বা সুন্নতে রাসূল।

তাই, আল্লাহর বিধান মতো তার সন্তুষ্টির পথে চলতে হলে রাসূলের সুন্নত অনুসরণ করতে হবে। রসূলের সুন্নাহ জানা প্রত্যেক মুসলমানেরই কর্তব্য।

রসূলের সুন্নাহ জানা যাবে হাদিস থেকে। হাদিসের মধ্যেই রয়েছে সুন্নাহ্। হাদিসও বাংলা ভাষায় অনুবাদ হয়েছে।

রসূলুল্লাহ (সা.) বিদায় হজ্বের ভাষণে পরিষ্কার করে বলে গেছেন –

আমি তোমাদের মাঝে দুটো জিনিস রেখে যাচ্ছি, সে দুটোকে আঁকড়ে ধরলে তোমরা কখনো বিপথগামী হবে না, একটি হলো আল্লাহর কিতাব (আল কুরআন) আর অপরটি হলো তার রাসূলের সুন্নাহ।

(দ্য রিপোর্ট/একেএ/এনআই/মার্চ ০২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর